আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুন ২০২১, শনিবার |

kidarkar

শেয়ারবাজারে ফিরেছে ছয় হাজার ২০৩ কোটি টাকার বাজার মূলধন

শেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে আগের সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহেও উত্থান হয়েছে। সপ্তাহটিতে পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। উত্থানের কারণে বিনিয়োগকারীরা সপ্তাহটিতে আরো ছয় হাজার কোটি টাকা ফিরে পেয়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২ হাজার ৭৪৩ কোটি ৫০ লাখ ২৮ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮ হাজার ৯৪৭ কোটি ৪৫ লাখ ৭৫ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ছয় হাজার ২০৩ কোটি ৯৫ লাখ ৪৭ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০ হাজার ২৫৮ কোটি ৬৫ লাখ ৬৯ হাজার ৫০৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৬৮৩ কোটি ৭৮ লাখ ৭৩ হাজার ১১৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২ হাজার ৫৭৪ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ৩৯৪ টাকা বা ৩৩.৫১ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭.৬১ পয়েন্ট বা ১.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৩.৪৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৮.১৬ পয়েন্ট বা ০.৬৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৮৫ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৯৩.১৭ পয়েন্ট এবং ২ হাজার ২০৩.৫৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৯২টির বা ৫১.৭৫ শতাংশের, কমেছে ১৩০টির বা ৩৫.০৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির বা ১৩.২১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৭৮ কোটি ৩২ লাখ ৪২ হাজার ৭৩৫ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৪৪ কোটি ১১ হাজার ৯৪৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৬৫ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ২০৯ টাকা বা ১৪.৭৯ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬.০৮ পয়েন্ট বা ১.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৪৩.৪৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৯.৫৩ পয়েন্ট বা ১.১৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ৮৫.৮৬ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ১.৯৫ পয়েন্ট বা ০.১৫ শতাংশ এবং সিএসআই ৬.৮৬ পয়েন্ট বা ০.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৫৭৪.০৬ পয়েন্ট, ১৩ হাজার ৯০.৮৮ পয়েন্টে, ১ হাজার ২৯৫.৭৭ পয়েন্টে এবং সিএসআই ১ হাজর ৫৫.৬৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৭৭টির বা ৫৩.৮০ শতাংশের দর বেড়েছে, ১১৭টির বা ৩৫.৫৬ শতাংশের কমেছে এবং ৩৫টির বা ১০.৬৪ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.