বেক্সিমকো ফার্মার ওষুধ রফতানিতে যুক্তরাষ্ট্রের অনুমোদন

beximcoশেয়ারবাজার রিপোর্ট:  যুক্তরাষ্ট্রে ওষুধ রফতানি করার অনুমোদন পেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মা। গতকাল ২২ জুন বাংলাদেশের প্রথম ওষুধ প্রস্তুতকারক কোম্পানি হিসেবে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (ইউএসএফডিএ) অনুমোদন পায় বেক্সিমকো ফার্মা।

কোম্পানির জনসংযোগের দায়িত্বে থাকা ইকপ্যাক্ট পিআরের অ্যাকাউন্ট ম্যানেজার তৌহিদুল ইসলাম স্বাক্ষতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এর আগে জানুয়ারি ১৯-২২, ২০১৫ তারিখে কোম্পানির টঙ্গীস্থ কারখানার ওরাল সলিড ডোসেজ ফ্যাসিলিটি পরিদর্শন করে ইউএস এফডিএ প্রতিনিধিরা। এরই প্রেক্ষিতে কোম্পানিটি ইউএস ড্রাগ অথরিটির কাছ থেকে এস্টাবলিশমেন্ট ইন্সপেকশন রিপোর্ট পেয়েছে যেখানে আনুষ্ঠানিকভাবে অডিট নিস্পত্তির উল্লেখ রয়েছে। যুক্তরাষ্ট্রের অনুমোদন লাভ শুধু বেক্সিমকো ফার্মার জন্যই নয় দেশের ওষুধ শিল্পের জন্যও একটি মাইলফলক। ওষুধ উৎপাদন, গুণগতমান, সুবিধা ও যন্ত্রপাতি, উপাদান, উৎপাদন ক্ষমতা, প্যাকেজিং, লেবেলিং এবং ল্যাবরেটরি নিয়ন্ত্রণ সহ ৪৮৩টি পর্যবেক্ষণের মাধ্যমে ইউএস এফডিএ এই অনুমোদন প্রদান করে থাকে, তাই এই অনুমোদন লাভ করা অত্যন্ত সম্মানের।

বেক্সিমকো ফার্মা ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ওষুধ রফতানির উদ্দেশ্যে বেশ কয়েকটি ওষুধের জন্য অ্যব্রিভিয়েটেড নিউ ড্রাগ অ্যাপ্লিকেশন (ANDA) জমা দিয়েছে। ANDA’র অনুমোদন পেলে খুব শীঘ্রই যুক্তরাষ্ট্রের বাজারে বেক্সিমকো ফার্মা ওষুধ রফতানি শুরু করবে।

বেক্সিমকো ফার্মার এই অর্জন সম্পর্কে কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান, এমপি, বলেন, “বাংলাদেশের ওষুধ শিল্পের জন্য এটা দারুন এক অর্জন। যুক্তরাষ্ট্রের বাজারে ওষৃধ রফতানির সুযোগ তৈরিই শুধু নয় তাদের অনুমোদন লাভ করাও গৌরবের কেননা তারা নিয়ম-নীতি এবং গুনগতমানের ব্যপারে অত্যন্ত কঠোর।”

বেক্সিমকো ফার্মা দেশের নেতৃস্থানীয় ওষুধ রফতানিকারক প্রতিষ্ঠান। ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, কানাডা, তাইওয়ান এবং ব্রাজিলসহ বিশ্বেও বিভিন্ন দেশে ওষুধ নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের অনুমোদন রয়েছে কোম্পানিটির।

 

শেয়ারবাজারনিউজ/সা

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top