আজ: মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ইং, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ জুন ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

জিডিপিতে শেয়ারবাজারের অবদান ৫০ শতাংশে উন্নীত করতে চায় কমিশন

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম বলেন, বর্তমানে জিডিপিতে শেয়ারবাজারের অবদান প্রায় ২০ শতাংশ, যা পাশ্ববর্তী দেশগুলোর তুলনায় অনেক কম। কমিশন ২০২৪ সালের মধ্যে এটিকে ৫০ শতাংশে উন্নীত করতে চায়। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে শেয়ারবাজার গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

বুধবার (২৩ জুন) ডিএসই ট্রেনিং একাডেমিতে সাত দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

আব্দুল হালিম আরও বলেন, ‘কর্মক্ষেত্রের বিষয়গুলো বাস্তবে রূপ দেওয়ার জন্য প্রয়োজন প্রশিক্ষণ। একটি সময় সব ধরনের কাজ ম্যানুয়াল ছিল। বর্তমান যা ভাবাই যায় না। প্রযুক্তির ক্রমবিকাশ আমাদের কর্মকাণ্ডকে সহজ করেছে। এই সফটওয়্যারও আমাদের কাজকে স্বচ্ছ ও কার্যকরী করে দেবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, ‘ডিএসই’র ডিজিটাল সাবমিশন অ্যান্ড ডেসিমিশন প্লাটফর্ম একটি স্বপ্ন ছিল। আর এই স্বপ্ন বাস্তবায়নের জন্য ডিএসই’র দক্ষ কর্মী বাহিনী অক্লান্ত পরিশ্রম করেছে। এই সফটওয়্যারের মাধ্যমে ডেটা ইনপুট ও সাবমিশন অতি সহজে ও কম সময়ে করা যাবে। আর এর ফলে পুঁজিবাজারে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়বে।’

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য দেন ডিএসই’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা ও টিম লিডার মো. জিয়াউল করিম এবং ধন্যবাদ বক্তব্য দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী। এ সময় আরও উপস্থিত ছিলেন ডিএসই’র মহাব্যবস্থাপক মো. ছামিউল ইসলাম, উপ-মহাব্যবস্থাপক ও সিআরও (চলতি দায়িত্ব) মো. আব্দুল লতিফ এবং সিনিয়র ম্যানেজার মুহাম্মদ রনি ইসলাম।

এছাড়া, প্রশিক্ষণ কর্মশালায় বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে আলোচনা করেন বিএসইসির যুগ্ম পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম, ডিএসইর উপমহাব্যবস্থাপক সাইয়িদ মাহমুদ জুবায়ের, সিনিয়র ম্যানেজার মো. রবিউল ইসলাম এবং সফটওয়্যার আর্কিটেক্ট নাজমুস সাকিব।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.