আজ: শুক্রবার, ৩০ জুলাই ২০২১ইং, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুন ২০২১, শনিবার |



kidarkar

সপ্তাহজুড়ে ডিএসইতে ২৭৪ কোটি টাকা লেনদেন কমেছে

 

শেয়ারবাজার ডেস্ক: বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারের সব সূচকের উত্থান হয়েছে । একই সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের সপ্তাহ থেকে কিছুটা কম হয়েছে। আগের সপ্তাহে বিনিয়োগকারীরা ১৮ শত কোটি টাকা হারালেও বিদায়ী সপ্তাহে বাজার মূলধন ফিরেছে আড়াই হাজার কোটি টাকা।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৮ হাজার ১৩৪ কোটি ৮২ লাখ ৪৭ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ১০ হাজার ৬৩৮ কোটি ৭৬ লাখ ১৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২ হাজার ৫০৩ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকা বাজার মূলধন ফিরেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৫২৪ কোটি ২৯ লাখ ১৮ হাজার ৮১৭ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৭৯৮ কোটি ৬৭ লাখ ৯৮ হাজার ২৫৫ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৭৪ কোটি ৩৮ লাখ ৭৯ হাজার ৪৩৮ টাকা বা ৩ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৯২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বা ০.৮৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বা ০.১ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ৩০১ পয়েন্ট এবং ২ হাজার ১৯৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২২৪টির বা ৫৯.৭৩ শতাংশের, কমেছে ১৪০টির বা ৩৭.৩৩ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১১টির বা ২.৯৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৬০ কোটি ৮৭ লাখ ৬২ হাজার ৮৯০ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৪৪ কোটি ৮৪ লাখ ৮ হাজার ২৩২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১১৬ কোটি ৩ লাখ ৫৪ হাজার ৬৫৮ টাকা বা ২৬ শতাংশ বেশি হয়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৬ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৫৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৬ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ, সিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বা ০.০১ শতাংশ, সিএসই-৫০ সূচক ৪ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ এবং সিএসআই ৮ পয়েন্ট বা ০.৭৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৬২২ পয়েন্ট, ১৩ হাজার ১০৬ পয়েন্টে, ১ হাজার ২৮১ পয়েন্টে এবং সিএসআই ১ হাজর ৮৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৯২টির বা ৫৬.৯৭ শতাংশের দর বেড়েছে, ১৩৫টির বা ৪০.০৬ শতাংশের কমেছে এবং ১০টির বা ২.৯৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.