আজ: মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ইং, ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুলাই ২০২১, শনিবার |



kidarkar

ফের ওয়াল্ট ডিজনির সোর্সিং কান্ট্রি হচ্ছে বাংলাদেশ

শেয়ারবাজার ডেস্ক:দীর্ঘ আট বছর পর অনুমোদিত সোর্সিং কান্ট্রির তালিকায় বাংলাদেশকে পুনরায় অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনা করেছে ওয়াল্ট ডিজনি।

শুক্রবার (২ জুলাই) বাংলাদেশ পোশাক রফতানিকারক ও মালিক সমিতির (বিজিএমইএ) পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। তবে ওয়াল্ট ডিজনি থেকে এখনও বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। ২০১৩ সালে বাংলাদেশে অগ্নি-দুর্ঘটনা ও ভবন ধসের ঘটনায় সোর্সিং বন্ধ হয়ে গিয়েছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিল্পের সার্বিক অগ্রগতি ও রূপান্তর, বিশেষ করে কর্মক্ষেত্রের সুরক্ষা, সামাজিক মান এবং পরিবেশগত টেকসই হওয়ার ক্ষেত্রে পোশাক শিল্পের অর্জনকে স্বীকৃতি দিয়ে ওয়াল্ট ডিজনির এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ।

আইএলওর বেটার ওয়ার্ক বাংলাদেশ প্রোগ্রামে অংশ নেওয়া কারখানাগুলো বিক্রেতা (ভেন্ডর) হিসেবে স্বীকৃত হবে তখনই, যখন কারখানাগুলোর নির্দিষ্ট সংস্কার সাথে করে নিরুপণ অথবা আরএমজি সাসটেইনিবিলিটি কাউন্সিলে (আরএসসি) অংশগ্রহণের প্রয়োজন হবে।

বিগত বছরগুলোতে সুরক্ষার সংস্কৃতি তৈরির জন্য এ শিল্প অনেক অভূতপূর্ব উদ্যোগ গ্রহণ ও বিনিয়োগ করেছে। বিশেষ করে অগ্নি, বৈদ্যুতিক এবং স্থাপত্যবিষয়ক সুরক্ষা নিশ্চিত করতে বিপুল বিনিয়োগ এবং কারখানা সংস্কার কার্যক্রম নিবিড়ভাবে ফলো-আপ করেছে। সমগ্র সুরক্ষা রূপান্তর কর্মসূচিটি বাংলাদেশ সরকার, আইএলও, আন্তর্জাতিক ব্র্যান্ড, সরবরাহকারীরা (ম্যানুফ্যাকচারার) এবং গ্লোবাল ইউনিয়নগুলো স্বচ্ছভাবে সমর্থন করেছিল এবং এতে সহায়তা দিয়েছিল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.