আজ: বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১ইং, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০২১, মঙ্গলবার |



kidarkar

ব্যাংক-বীমার হাত ধরে শেয়ারবাজারে বড় উত্থান

শেয়ারবাজার রিপোর্ট:  শেয়ারবাজারে গতকাল সোমবার পতন হলেও আজ মঙ্গলবার (১৩ জুলাই) উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বেড়েছে সব সূচক। একই সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

লকডাউন শিথিলের খবরে বাজারে ইতিবাচক প্রভাব পড়ায় উত্থান হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া ব্যাংক আর বীমা খাতের শেয়ারে বিনিয়োগকারীদের ব্যাপক আগ্রহ থাকায় উত্থান হয়েছে।

এদিন বীমা খাতের তালিকাভুক্ত ৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩০টির। দর কমেছে ১৯টির। অপরিবর্তীত রয়েছে দুটি কোম্পানির দর।

ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে ২৪টি ব্যাংকের শেয়ার দর বেড়েছে। কমেছে মাত্র তিনটির দর। বাকিগুলোর দর অপরিবর্তীত রয়েছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৭.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৬৬.০১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪.৭০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৪.০৯ পয়েন্ট এবং দুই হাজার ২৭৩.৭৫ পয়েন্টে।

আজ ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১ হাজার ৬৬৮ কোটি ৫১ লাখ টাকার। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৩০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৯৯ কোটি ২১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১২টির বা ৫৬.৮৪ শতাংশের, শেয়ার দর কমেছে ১২৯টির বা ৩৪.৫৮ শতাংশের এবং ৩২টির বা ৮.৫৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮০.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২২১.৫৬ পয়েন্টে। সিএসইতে আজ ৩১০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৮টির দর বেড়েছে, কমেছে ১১২টির আর ৩০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৫৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, বীমা খাতেরএশিয়া ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্সের দর বেশি বেড়েছে। আর ব্যাংক খাতের এনআরবিসি ব্যাংক, এক্সিম ব্যাংক, সাউথইস্ট ব্যাংকের দর বেড়েছে বেশি।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

kidarkar