আজ: মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১ইং, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০২১, বুধবার |



kidarkar

চুক্তিমূল্যের চেয়ে কম দামে চীন থেকে দেড় কোটি টিকা কেনা হচ্ছে

শেয়ারবাজার ডেস্ক: চীনের চায়না ন্যাশনাল ফার্মাসিউটিক্যালস গ্রুপ বা সিনোফার্ম থেকে করোনাভাইরাসের দেড় কোটি ডোজ টিকা কিনবে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী চীন ইতোমধ্যে বাংলাদেশকে বিভিন্ন ধাপে ২০ লাখ ডোজ টিকা দিয়েছে।

এদিকে চীনের সঙ্গে নতুন করে আরও ২০ লাখ ডোজ টিকার চুক্তি করেছে সরকার। নতুন এই চুক্তির টিকা ও পুরনো চুক্তির অবশিষ্ট এক কোটি ৩০ লাখ ডোজ টিকা আগের চুক্তিমূল্যের চেয়ে কম দামে আনা হবে।

বুধবার (১৪ জুলাই) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে এসব কথা জানান। সিনোফার্মার টিকা সাপ্লিমেন্টাল এগ্রিমেন্ট-১ এর আওতায় টিকাগুলো সরবরাহ করা হবে।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, টিকা নিয়ে যেটা বলার আছে, সেটা হচ্ছে আগের চেয়ে টিকার দাম কম। টিকা কেনার বিষয়ে আগে আমরা পিছনে পড়ে গিয়েছিলাম। এই পার্চেজগুলো সিলেকটিভ পার্চেজ। এগুলোর বিষয়ে টেকনিক্যাল কারণেই আমরা বিস্তারিত বলতে পারি না। এখন টিকাগুলো কবে আসবে এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ই ভালো বলতে পারবেন।

১ টি মতামত “চুক্তিমূল্যের চেয়ে কম দামে চীন থেকে দেড় কোটি টিকা কেনা হচ্ছে”

  • আঃ হান্নান says:

    যত দ্রুততম সময়ের মধ্যে সরকারকে টিকাকরন নিশ্চিত করতে হবে! এভাবে ঢিমেতালে হবেনা! একটা টার্গেট নিতে হবে যে তিনমাস বস ছয় মাসের মধ্যে কত পার্সেন্ট টিকাকরন হবে! প্রয়োজনে স্বাস্থ্যকর্মী, ফ্যামিলি প্লানিং, সুর্যের হাসি, কমিউনিটি ক্লিনিকের এবং স্থানীয় ওয়ার্ড কমিশনার এর মাধ্যমে জনগণকে দ্রুত টিকা নিতে বাড়ি বাড়ি গিয়ে তাদের মধ্যে উতসাহিত ও সচেতনতা তৈরি করতে হবে! মনে রাখা দরকার একমাত্র দ্রুত টিকাকরনই করনা থেকে মুক্তির একমাত্র উপায় যেটা আমেরিকা, ইটালি, ব্রিটেন, আরব আমিরাত এবং অন্যান্য উন্নত দেশগুলি প্রমান করেছে

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.