আজ: বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১ইং, ২২শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুলাই ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

সূচকে ইতিহাস ছোঁয়ার অপেক্ষা

শেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ ডিএসইতে টাকার অংকে লেনদেনও বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

২০১৩ সালের ২৭ জানুয়ারি নতুন সূচক ডিএসইএক্স চালুর পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার তৃতীয় সর্বোচ্চ অবস্থায় ওঠেছে এই সূচক। এদিন ৩৪ পয়েন্ট বেড়ে সূচক দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৭ পয়েন্টে। আর ২৮ পয়েন্ট সূচক বাড়লেই নতুন ইতিহাস রচনা করবে শেয়ারবাজার।

২০১৭ সালে ২৬ নভেম্বর ডিএসইএক্স সূচকের সর্বোচ্চ অবস্থান ছিল ৬ হাজার ৩৩৬ পয়েন্ট। এর ওপরে ২০১৮ সালের ৩ জানুয়ারি সূচক উঠে ৬ হাজার ৩১৮ পয়েন্টে।

২০১৩ সালের আগে ডিএসইএক্স সূচকের জায়গায় ছিল ডিজিইএন সূচক। এটির ২০১০ সালে সর্বোচ্চ অবস্থান ছিল ৫ ডিসেম্বর ৮ হাজার ৯১৮ পয়েন্ট।

বৃহস্পতিবার ডিএসইতে ১ হাজার ৭৮৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ১৪০ কোটি ৯৫ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ৬৪৮ কোটি ৮৯ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩০৭ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক দশমিক ২০ পয়েন্ট বেড়েছে  এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৭৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৭০টির, দর কমেছে ৭৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১২৫ পয়েন্ট। সূচকটি ১৮ হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২২টির, দর কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

kidarkar