আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০২১, রবিবার |



kidarkar

ব্যাংকের দর বৃদ্ধির দিনে ইতিবাচক ধারায় শেয়ারবাজার

শেয়ারবাজার রিপোর্ট: শেয়ারবাজারে ঈদের ছুটি শেষে আজ রোববার লেনদেন শুরুর দিনে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন দুর্বল ও লোকসানি কোম্পানির শেয়ারের দরে ব্যাপক দর পতন হয়েছে। তবে ব্যাংকের শেয়ারে ব্যপক আগ্রহ দেখা গেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ব্যাংকগুলোর দ্বিতীয় প্রান্তিকের মুনাফার খবরে এই খাতের শেয়ারে আগ্রহ বেড়েছে। তাই দর বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ ব্যাংকের শেয়ারের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ব্যাংক খাতের ৩১টি কোম্পানির মধ্যে চারটির দর কমেছে। ২২টি ব্যাংকের শেয়ার দর বেড়েছে। আর অপরিবর্তিত রয়েছে পাঁচটির দর।

বীমা খাতের ৫১টি কোম্পানির মধ্যে মাত্র ১৮টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। বাকি ৩৩টি কোম্পানির শেয়ার দর কমেছে।

মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টির মধ্যে মাত্র সাতটির দর বেড়েছে। ছয়টির দর পাল্টায়নি। বাকি ২৪টি ফান্ডের দর কমেছে।

এদিকে, দুর্বল বা জেড ক্যাটাগরির কোম্পানিগুলো দর বেশ কমেছে। এরমধ্যে ফ্যামেলিটেক্স, তুং হাই নিটিং, আরএন স্পিনিংয়ের দর কমেছে। এ ছাড়া, ওটিসি মার্কেট থেকে ফেরা ৪ কোম্পানির শেয়ার দরও কমেছে। এদিন সবচেয়ে বেশি দর পতন হওয়া ১০টি কোম্পানির মধ্যে আটটি ছিল জেড ক্যাটাগরির।

এদিন মুন্নু ফেব্রিক্সের শেয়ার দর কমেছে ৪.০৩ শতাংশ। তমিজউদ্দিন টেক্সটাইলের শেয়ার দর কমেছে দশমিক ১১ শতাংশ। মনোস্পুল পেপারের শেয়ার দর কমেছে দশমিক ৮৩ শতাংশ ও পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ার দর কমেছে ১.৪৬ শতাংশ।

আজ ডিএসই এক্স বা প্রধান মূল্য সূচক ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করছে। ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসই এক্স সূচক চালুর পর এপাই সর্বোচ্চ। এর আগে সূচকটি গত ১৯ জুলাই ৬ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান ছিল। ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়েছে এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়েছে।

রোববার ডিএসইতে ১ হাজার ৩৫৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৯০ কোটি ২০ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। ১৯ জুলাই ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার।

রোববার ডিএসইতে মোট ৩৭৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৬টির, দর কমেছে ২৩৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১৩৬ পয়েন্ট। সূচকটি ১৮ হাজার ৭০৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৪০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, দর কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.