আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুন ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

পিছিয়ে যাচ্ছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের আইপিও

Bnic copyশেয়ারবাজার রিপোর্ট: নন-লাইফ বীমা খাতের কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া পিছিয়ে যাচ্ছে। আগামী ৩০ জুন থেকে কোম্পানির সাবস্ক্রিপশন শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআর) আপত্তি থাকায় কোম্পানি কর্তৃপক্ষ আইপিও প্রক্রিয়া আরও দু থেকে তিন মাস পরে সম্পন্ন করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুন) আইডিআরএ’র সঙ্গে কোম্পানি কর্তৃপক্ষের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আইডিআরের আপত্তির মুখে কোম্পানি কর্তৃপক্ষ আইপিও প্রক্রিয়া পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়। কোম্পানি চীফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) ও সচিব ফিরোজুল ইসলাম শেয়ারবাজারনিউজ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ‘যেহেতু বীমার নিয়ন্ত্রক সংস্থা আমাদের আইপিও প্রক্রিয়া নিয়ে আপত্তি জানিয়েছে। তাই বোর্ড আইপিও প্রক্রিয়া কয়েকমাস পরে করার ব্যাপারে চিন্তাভাবনা করছে। পরিচালনা পর্ষদ সকল ধরনের কমপ্লায়েন্স পূরণ করেই বাজারে আসবে।’

এ কারণে কোম্পানির কোনো সমস্যা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের ব্যবসা পরিস্থিতি ভালো, ইপিএস ৪ টাকার বেশি। বাজারে আসতে দেরি হলে সেক্ষেত্রে সাধারণ বিনিয়োগকারীরাই ক্ষতিগ্রস্থ হবে। তারা কোম্পানির লাভ থেকে বঞ্চিত হবেন।’

জানা যায়, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের আইপিও নিয়ে দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) মধ্যে মতবিরোধ তৈরি হয়। আইপিও’র অনুমোদন নিয়ে আইডিআরএ বিএসইসি’র কাছে আপত্তি জানায়। এর প্রেক্ষিতে কোম্পানির পরিচালনা পর্ষদ আইপিও প্রক্রিয়া কয়েকমাস পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়।

এর আগে আইডিআরএ’র অনুমোদন ছাড়াই কোম্পানিটি বিশেষ সাধারণ সভা (ইজিএম) করে উদ্যেক্তা, পরিচালক ও শেয়ারহোল্ডারদের শেয়ারের অনুপাতে পরিবর্তন আনে। আর অনুমোদন না নিয়েই ইজিএম করায় আইডিআরএ বিএসইসিকে আপত্তিপত্র পাঠায়।

এ ব্যাপারে বিএসইসি’র সাথে যোগাযোগ করা হলে কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, ‘কোম্পানির রেজিট্রেশন সংক্রান্ত কোনো সমস্যা থাকলে সে ব্যাপারে আইডিআরএ বা আরজেএসসি’কেই সিদ্ধান্ত নিতে হবে। আমরা লিস্টিং রেগুলেশন অনুযায়ি কোম্পানিকে অনুমোদন দিয়েছি। লিস্টিং আইনের মধ্যে তাদের কোনো সমস্যা আমরা পাইনি।’

প্রসঙ্গত, প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের আইপিও আবেদন আগামী ৩০ জুন থেকে শুরু হওয়ার কথা রয়েছে। বিএসইসির ৫৪৩তম সাধারণ সভায় প্রিমিয়াম ছাড়াই এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

জানা যায়, আইপিও’র মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের ১ কোটি ৭৭ লাখ সাধারণ শেয়ার ইস্যু করার অনুমোদন পেয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে মোট ১৭ কোটি ৭০ লাখ টাকা উত্তলন করবে কোম্পানিটি।

উত্তোলিত টাকা থেকে কোম্পানিটি এফডিআরে বিনিয়োগ, ট্রেজারি বন্ড ও প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে। ২০১৪ সালের শেষ হওয়া সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিরণী অনুযায়ী এক্সট্রা অর্ডিনারি ইনকাম ব্যতীত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৭ টাকা ও নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) হয়েছে ১৫.৬৫ টাকা।

এ কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে  রয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

 

 

শেয়ারবাজারনিউজ/ও/তু/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.