আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ জুন ২০১৫, শনিবার |

kidarkar

সাপ্তাহিক ব্যবধানে কমেছে বাজার মূলধন

baশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজারে সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসই নিম্মমুখী প্রবণতায় ছিলো সূচক। বিদায়ী সপ্তাহে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর এবং টাকার অংকেও উভয় বাজরে কমেছে লেনদেন। আর সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে বাজার মূলধন।

গত একমাস যাবৎ সূচক ৪৪৫৩ থেকে ৪৬২৭ পয়েন্টের মধ্যে অবস্থান করছে। আর গত সপ্তাহে সূচক সামান্য কমেলেও তা বড় ধরনের কোনো পতন নয়। আর সপ্তাহজুড়ে তিন ঘন্টা করে ট্রেড হয়েছে, তাতে কিছুটা কমেছে লেনদেন।  তবে এ সপ্তাহে লেনদেন ও সূচক কমাকে স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, রমজান ‍উপলক্ষ্যে দেশের উভয় বাজারে লেনদেন এক ঘন্টা কমানো হয়েছে। এরই ধারবাহিকতায় এ আলোচিত সপ্তাহে উভয় স্টক এক্সচেঞ্জে ৪ ঘন্টার পরিবর্তে  ৩ ঘন্টা লেনদেন হয়।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৫৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭১৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১০৯২ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৫১৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করেছিলো ১৭৪২ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছিলো ১১০১ পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১.৪৩ শতাংশ বা ৬৪.৫৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক কমেছে ১.৫৫ শতাংশ বা ২৬.৯৬ পয়েন্ট এবং শরিয়াহ সূচক কমেছে ০.৮৫ শতাংশ বা ৯.৩৪ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৮৪টির, অপরিবর্তীত রয়েছে ২৮টি এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪২ কোটি ৭৬ লাখ ৬৭ হাজার ৬২৮ টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৩৬ কোটি ২১ লাখ ২২ হাজার ২৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৯৩ কোটি ৪৪ লাখ ৫৪ হাজার ৩৯৮ টাকা বা ৪.৮৩ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ১৬ হাজার ৩৪৫ কোটি ২৭ লাখ ৫৪ হাজার ২২৮ টাকা। যা আগের সপ্তাহে ছিলো ৩ লাখ ১৮ হাজার ৭৬৪ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৩০৩ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ০.৭৬ শতাংশ বা ২৪১৯ কোটি ১৮ লাখ ৮ হাজার ৭৫ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ১.২৮ শতাংশ কমে অবস্থান করছে ৮৩৪৯ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৬৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তীত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৫২ কোটি ২০ লাখ ৩০ হাজার ৬১৮টাকা।

আগের সপ্তাহে সিএসইর সাধারণ মূল্যসূচক অবস্থান করে ৮৪৫৮ পয়েন্টে। গত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছিলো ২০২ কোটি ২৮ লাখ ৬২ হাজার ৮০০টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন কমেছে ৫০ কোটি ৮ লাখ ৩২ হাজার হাজার ১৮২ টাকা বা ২৪.৭৬ শতাংশ।

 

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.