আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

টানা উত্থানে শেয়ারবাজার

শেয়ারবাজার ডেস্ক: একদিন দুদিন নয়, টানা সাত দিন সূচক বাড়ল শেয়ারবাজারে। যে ঘটনা কিছুটা অস্বাভাবিকই। কারণ সচরাচর এমন হয় না। বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসেও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৫ পয়েন্টে।

এই সূচকটি এখন অবস্থান করছে ৭ হাজার ১৯৬ পয়েন্টে। যা ইতিহাসের সর্বোচ্চ। সূচক বাড়লেও ডিএসইতে টাকার অংকে লেনদেন কিছুটা কমেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল ৬৫ পয়েন্ট বাড়ার পর বাজার সংশ্লিষ্টরা বলেই দিয়েছিলেন সূচক আরও বাড়বে। হলোও তাই। গত ৩১ আগস্ট সূচকের এই উত্থান শুরু হয়। ওইদিনের পর থেকে আজ পর্যন্ত বাড়ল মোট ৩৭৩ পয়েন্ট।

তবে এর আগে তিন দিন টানা দরপতনে ৫৯ পয়েন্ট সূচক হারায় শেয়ারবাজার। তখন কিছুটা উৎকণ্ঠা তৈরি হয়েছিল।

বুধবার ডিএসইতে ২ হাজার ৫৫৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে আগের দিন থেকে ৩১০ কোটি ৬৪ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬ পয়েন্টে। যা সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি সূচকটি চালু হওয়ার পর সর্বোচ্চ অবস্থান।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ২৯ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০ পয়েন্ট বেড়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৭৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫২টির, দর কমেছে ১৮৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। সিএসই সার্বিক সূচক ১৮১ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৯৭৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৮৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার।

 

২ উত্তর “টানা উত্থানে শেয়ারবাজার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.