আজ: মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ইং, ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

জেনে নিন দাম ও যা আছে আইফোন ফিচারে

শেয়ারবাজার ডেস্ক: নতুন মডেলের আইফোন ১৩ নিয়ে আসার ঘোষণা দিয়েছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। বেশ কিছু নতুন ফিচার যুক্ত করা হয়েছে এই ফোনে।

অ্যাপল দাবি করছে, এই আইফোনে অনেক কিছু পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা হয়েছে, যেমন ফোনটির অ্যান্টেনা লাইন প্লাস্টিকের পানির বোতল থেকে তৈরি করা হয়েছে। ফোনটিতে পোরট্রেট মোডে ভিডিও করা যাবে, থাকবে ‘ডেপথ অব ফিল্ড’ ইফেক্ট।

নতুন এই ‘সিনেমাটিক মোড’ ক্যামেরার ফ্রেমে চলে আসা কোনো ব্যক্তিকে আগেই শনাক্ত করতে পারবে। তখন ফোকাস পরিবর্তিত হয়ে সেই ব্যক্তির দিকে চলে যাবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, নতুন এই আইফোন এমন সময় বাজারে আসতে যাচ্ছে, যখন অনেক ব্যবহারকারী বহুদিন ধরে তাদের পুরোনো ফোন আপগ্রেড করছেন না।

বিনিয়োগ প্রতিষ্ঠান ওয়েডবুশ সিকিউরিটিজের পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ২৫ কোটি আইফোন ব্যবহারকারী গত সাড়ে তিন বছর ধরে তাদের আইফোন আপগ্রেড করেননি।

অ্যাপলের প্রধান টিম কুক বলেন, এটাই একমাত্র স্মার্টফোন, যেটি ভিডিও ধারণের পরও ইফেক্ট সম্পাদনা করার সুযোগ দেবে ব্যবহারকারীকে। তবে নতুন এই ফোনে আর যেসব ফিচার রয়েছে, তার সবই প্রায় আগের আইফোন ১২ মডেলের মতোই। ফিচারগুলোতে স্রেফ কিছু আপডেট যোগ করা হয়েছে।

নতুন মডেলের ফোন উন্মোচনের অনুষ্ঠানটি এমন সময় হলো যখন অ্যাপল পণ্যে নতুন এক নিরাপত্তা ত্রুটির খবর নিয়ে বেশ আলোচনা হচ্ছে।

সোমবার অ্যাপল একটি নতুন ‘সিকিউরিটি প্যাচ’ অবমুক্ত করেছে, যাতে এর আগে অজানা এই ত্রুটিটি সারানো যায়। এই ত্রুটির কারণে হ্যাকাররা অতি সহজেই ব্যবহারকারীর আইমেসেজ সার্ভিসে ঢুকে পড়তে পারবে বলে আশঙ্কা।

ফোনে নতুন ফিচার: নতুন আইফোনে রয়েছে অপেক্ষাকৃত দ্রুত গতির এ১৫ চিপ এবং উজ্জলতর ডিসপ্লে। আগের মডেলগুলোর চাইতে এর ব্যাটারি স্থায়িত্বও আড়াই ঘণ্টা বেশি হবে।

নতুন মডেলটি পাওয়া যাবে গোলাপি, নীল, ‘মিডলাইট স্টারলাইট’ এবং লাল রঙে।

নতুন আইফোনে সর্বোচ্চ ৫০০ গিগাবাইট স্টোরেজের ব্যবস্থা থাকবে। এছাড়া সর্বনিম্ন স্টোরেজের পরিমাণও থাকবে ১২৮ গিগাবাইট, যা এর আগে ছিল ৬৪ গিগাবাইট। নতুন মডেলে আইফোন ১২ এর মতো ফাইভ জি সংযোগের সুযোগ রয়েছে।

আইফোন ১৩ এর পাশাপাশি অ্যাপল ১৩ মিনি, প্রো এবং প্রো ম্যাক্স নামে আইফোনের আরও তিনটি নতুন মডেলেও ঘোষণা দিয়েছে।

আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্সে তিনটি করে ক্যামেরা রয়েছে। অ্যাপল এই ক্যামেরা সিস্টেমকে বলছে, ‘আইফোনের সবচেয়ে উন্নত ক্যামেরা সিস্টেম। ’

দাম: আইফোন ১৩ মিনির দাম যুক্তরাজ্যে ৬৭৯ পাউন্ড, টাকায় যার মূল্য দাঁড়ায় প্রায় ৮০ হাজার টাকা।

এছাড়া আইফোন ১৩ এর দাম ৭৭৯ পাউন্ড, আইফোন ১৩ প্রো এর দাম ৯৪৯ পাউন্ড এবং অপেক্ষাকৃত বড় আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম ১০৪৯ পাউন্ড। বাংলাদেশি টাকায় যার দাম দাঁড়ায় যথাক্রমে প্রায় ৯২ হাজার, ১ লাখ ১২ হাজার ও ১ লাখ ২৪ হাজার টাকা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.