আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ সেপ্টেম্বর ২০২১, রবিবার |

kidarkar

পতনের বাজারেও দর ধরে রেখেছে এএফসি এগ্রো

শেয়ারবাজার রিপোর্ট: উত্থান-পতনের মধ্য দিয়ে গত সপ্তাহের লেনদেন শেষ করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ সপ্তাহে বাজার মূলধন কমেছে ১১ হাজার ৮৪৩ কোটি ৫১ লাখ ১০ হাজার টাকা। চলতি সপ্তাহ শুরুই হয়েছে পতনের মধ্য দিয়ে।

আজ রোববার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৬ পয়েন্ট। অন্য দুই সূচকও ছিলো নেতিবাচক। এদিন অধিকাংশ কোম্পানির দর কমেছে। তবে পতনের দিনে দর ধরে রেখেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এএফসি এগ্রো বায়োটেক।

রোববার (১৯ সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ার দর ১ টাকা ১০ পয়সা বা ৩ দশমিক ৩৪ শতাংশ বেড়েছে। দিনভর দর ওঠা-নামা শেষে ক্লোজিং হয়েছে ৩৪ টাকায়।

জানা গেছে, সামগ্রিক পতনের দিনে এই কোম্পানিটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ লক্ষ্য করা গেছে। এদিন ৯৩৬ বারে কোম্পানিটির ১১ লাখ ২৫ হাজার ৬০৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজারমূল্য ৩ কোটি ৮৫ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পতনের বাজারেও যেহেতু কোম্পানিটি দর ধরে রেখেছে, আশা করা যাচ্ছে কোম্পানিটি সামনে ভালো করতে পারে।

কোম্পানি সূত্রে জানা গেছে, এএফসি এগ্রো বায়োটে এ বছর করোনাভাইরাস শনাক্তে আরটি-পিসিআর পরীক্ষার কিট সরবরাহের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) পেয়েছে। পাঁচ লাখ আরটি-পিসিআর কিটের সঙ্গে ভিটিএম ও সওয়াব স্টিক সরবরাহ করবে। যার মূল্য ৪৩ কোটি ৪৫ লাখ টাকা।

জানা গেছে, করোনাভাইরাস শনাক্তে আরটি-পিসিআর পরীক্ষার কিট উৎপাদনের জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতি পায় এএফসি এগ্রো বায়োটেক লিমিটেড। গত ৯ ফেব্রুয়ারি এ অনুমতির জন্য ইমারজেন্সি ইউজ অথরাইজেশন (ইইউএ) সনদ পায় প্রতিষ্ঠানটি। ঔষধ প্রশাসন অধিদপ্তরের অনুমতির ফলে এখন থেকে এএফসি ডিটেক এনকভ আরটি-পিসিআর কিট ও এএফসি প্রিপ ভাইরাল আরএনএ এক্সট্রাকশন কিটের বাণিজ্যিক উৎপাদন করতে পারবে।

২০১৪ সালে পুঁজিবাজার তালিকাভুক্ত হওয়া ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১১৫ কোটি ২১ লাখ ৬ হাজার টাকা।

কোম্পানিটির ১১ কোটি ৫২ লাখ ১৬ হাজার ২০০টি শেয়ারের মধ্যে পরিচালকদের কাছে রয়েছে মাত্র ৩০.২৯ শতাংশ। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৮.০২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩১.৬৯ শতাংশ শেয়ার রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.