আজ: শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার |



kidarkar

বিপিসি’র সাথে সিভিও পেট্রোক্যামিকেলের চুক্তি

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) সাথে ন্যাপথা ক্রয়/বিক্রয়ের চুক্তি করেছে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী লিমিটেড। চুক্তি অনুযায়ী বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) অধিনস্ত ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড হতে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী লিমিটেড বরাবরে কাঁচামাল ন্যাপথা সরবরাহ করবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) প্রধান কার্যালয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে এ চুক্তি সম্পাদিত হয় ।

চুক্তিতে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পক্ষে মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন্স) মোস্তফা কুদরুত-ই-ইলাহী এবং সিভিও’র এর পক্ষে কোম্পানির পরিচালক মোঃ এমরানুল হক স্বাক্ষর করেন।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

চুক্তি স্বাক্ষরের সময় বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) পক্ষে পরিচালক (অপারেশন্স ও পরিকল্পনা) সৈয়দ মেহ্দী হাসান, উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য ও অপারেশন) জাহিদ হোসাইন, উপ-মহাব্যবস্থাপক (বন্টন ও বিপণন) মুহাম্মদ মোরশেদ হোসাইন আজাদ উপস্থিত ছিলেন ।

সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন কোম্পানি সচিব খাজা মঈন উদ্দীন হোসেন ও ব্যবস্থাপক (হিসাব) মোঃ ফারুক।

এর আগে বিগত ২৫শে আগষ্ট ২০২১ ইং তারিখে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের পত্র নং: ২৮.০০.০০০০.০২৭.৪২.০০২.২০.১২৫ এর মাধ্যমে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কে কতিপয় শর্তে সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী লিমিটেডের অনুকূলে ন্যাপথা বরাদ্দের অনুমোদন দেওয়া হয়। এর আলোকে গত ২০শে সেপ্টেম্বর ২০২১ ইং তারিখে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) ন্যাপথা ক্রয়/বিক্রয়ের চুক্তি করার জন্য সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী লিমিটেডকে নির্দেশ
দেয় ।

সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারী বাংলাদেশের কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্ট শিল্পের মধ্যে একমাত্র পাবলিক লিমিটেড কোম্পানি যা ন্যাপথা বরাদ্দের অনুমোদ পেল । এ কোম্পানির ৫৪.৬৯% শতাংশের মালিক এ দেশের সাধারণ জনগণ যারা তাদের কষ্টার্জিত অর্থ এ কোম্পানিতে আস্থার সাথে বিনিয়োগ করেছে। এ কোম্পানির আয় ব্যয়ের সাথে লক্ষ লক্ষ লোকের সরাসরি সম্পর্ক রয়েছে ।

ইস্টার্ণ রিফাইনারী লিমিটেড থেকে কাঁচামাল সংগ্রহের পর চট্টগ্রামে বায়জিদস্থ কনডেনসেট ফ্রাকশনেশন প্ল্যান্টে পরিশোধনের মাধ্যমে বিএসটিআই মানদন্ড অনুযায়ী উন্নতমানের সলভেন্ট উৎপাদন করে তা সরকারি প্রতিষ্ঠান বিপিসির কাছে বিক্রি করবে ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.