আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুন ২০১৫, সোমবার |

kidarkar

২য় দিনের মতো উর্ধ্বমুখী সূচক ও লেনদেন

INDEXশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা ২ দ্বিতীয় দিনের মতো উত্থান বিরাজ করছে সূচকে। সোমবার লেনদেন শুরুর প্রথম দিকে মিশ্র প্রবণতা থাকলেও শেষভাগে চমক দেখিয়েছে সূচক। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে ডিএসইতে বাড়লেও সিএসইতে কমেছে লেনদেন। আর দিনশেষে ডিএসইতে ৬১. ১৫ শতাংশ কোম্পানির দর বেড়েছে।

কয়ের দিনের টানা পতন শেষে গত দুই দিন যাবৎ ধারাবাহিকভাবে বাড়ছে সূচক। এর পাশাপাশি বাজারে কিছুটা বেড়েছে লেনদেন।  সূচক ও লেনদেন বৃদ্বিতে এ ধারবাহিকতা বিদ্যমান থাকলে বিনিয়োগকারীরা স্বস্তি ফিরে পাবেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৫২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৭টির, কমেছে ৮৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৩০ লাখ ৫৫ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৩৮  পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৬২ কোটি ৩ লাখ ৮৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ২৬ লাখ ৬৮ হাজার টাকা বা ১৮.৩০ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ৬১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৫ লাখ ৬৪ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৮৪১৭ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৭ কোটি ২৬ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ৪০ লাখ ৫২ হাজার টাকা বা ৯.৩২ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.