আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অক্টোবর ২০২১, রবিবার |



kidarkar

উদ্যোক্তা ও পরিচালকদের আইন অমান্য করে শেয়ার বিক্রির ঘোষণা

বিমায় শেয়ার বিক্রির বিষয়ে পরামর্শ চেয়েছে বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি তালিকাভুক্ত বেশকিছু বিমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালক আইন অমান্য করে বিপুল পরিমাণ শেয়ার বিক্রির ঘোষণা দিচ্ছেন। এ বিষয়ে সম্প্রতি বিমা কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের বর্তমান শেয়ার ধারণের তথ্য যাচাইয়ের সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ। এদিকে শেয়ার বিক্রির ঘোষণার সঙ্গে আইন পরিপালনের বিষয়টি নিশ্চিত করতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে পরামর্শ চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (১৭ অক্টোবর) ডিএসই, সিএসই ও সিডিবিএল’র ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একই সঙ্গে বিষয়টি আইডিআরএ’র চেয়ারম্যান ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতিকেও অবহিত করা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, বিমা কোম্পানির উদ্যোক্তা বা পরিচালকদের শেয়ার ধারণের বিষয়ে গত ৪ অক্টোবর বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) চিঠি পাঠিয়েছে। সেখানে বিমা আইন, ২০১০ এর ধারা ২১(৩) অনুযায়ী, বিমা কোম্পানির উদ্যোক্তা বা পরিচালকদের ৬০ শতাংশ শেয়ার ধারণ করার বিধান আছে বলে উল্লেখ রয়েছে। এর পরিপ্রেক্ষিতে, বিমা কোম্পানির উদ্যোক্তা বা পরিচালকদের শেয়ার বিক্রির ঘোষণার সঙ্গে আইডিআরএ’র নির্দেশনা পরিপালন নিশ্চিত করার বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য উভয় স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলকে পরামর্শ দেওয়া হলো।

এর আগে ৪ অক্টোবর বিমা কোম্পানিগুলোর উদ্যোক্তা বা পরিচালকদের শেয়ার ধারণের তথ্য চেয়ে সিডিবিএলকে চিঠি দেয় আইডিআরএ। চিঠিতে উল্লেখ করা হয়, সম্প্রতি বিভিন্ন সংবাদ মাধ্যমে লক্ষ করা যাচ্ছে, বিমা কোম্পানির পরিচালকরা মূলধনী মুনাফার জন্য শেয়ার বিক্রয়ের ঘোষণা দিচ্ছেন, যা বিমা আইন অনুযায়ী মূলধন সংরক্ষণ ও ন‌্যূনতম শেয়ার ধারণের ব্যত্যয়। অতএব, বিমা কোম্পানিগুলোর উদ্যোক্তা ও জনগণের শেয়ারের পরিমাণ কর্তৃপক্ষকে অতি দ্রুত অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

এ বিষয়ে জানতে চাইলে সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, ‘শেয়ারবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানিগুলোর শেয়ার বিক্রির ঘোষণার পরিপ্রেক্ষিতে উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার ধারণের বিষয়ে আমদের পরামর্শ চেয়েছে বিএসইসি। এ বিষয়টি সংশ্লিষ্ট বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে। শিগগিরই এ বিষয়ে সিএসইর পরামর্শ বিএসইসিতে পাঠানো হবে।’

৫ উত্তর “বিমায় শেয়ার বিক্রির বিষয়ে পরামর্শ চেয়েছে বিএসইসি”

  • হাবিব রহমান says:

    নির্ধারিত সীমার বাইরে গেলে মালিকানা বাতিলের আইন থাকা উচিত….

  • Mohammad Masud says:

    Jotdin Dr mosharef, hemayet, nazrul, majeder Moto kharaf Lok bimar Sathe totodin Valo Kichu hobena. fareaster 4000 koto taka lotpat koreche

  • আনোয়ারুজ্জামান সুমন says:

    ২% শেয়ারের মালিক নেই অথচ তিনি সুযোগ্য পরিচালক? কি দারুণ নিয়ম। আইনের বাস্তবায়নের নেই কোন উদ্যোগ শুধু আছে সুন্দর কথার বুলি। ৩০ হাজার শেয়ার কিনে কোম্পানির ডাইরেক্টর পদের জন্য এসি রুম হাকিয়ে লক্ষ্য টাকার বেতন হাতিয়ে নিয়ে যাচ্ছে। এ যেন লুটপাট করা প্রতিষ্ঠান এ রুপান্তর হয়েছে।

  • মোঃ সাহাব উদ্দিন মোল্লা says:

    বর্তমান শেয়ারবাজারে বীমা কোম্পানি গুলোর শেয়ার অতিরিক্ত মূল্য বৃদ্ধি করে সাধারণ বিনিয়োগকারী দের সব শেয়ার কারসাজির মাধ্যমে বিক্রি করে দিয়েছে এমতাবস্থায় পরিচালকদের । সম্মানিত ভাবে 30% শেয়ার ধারণ করা আইনের বাধ্যকতা রয়েছে অতএব পরিচালক গন তাদের কাছে থাকার অতিরিক্ত শেয়ার না থাকলে যদি তাহারা অবৈধ ভাবে শেয়ার বিক্রি করে তবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.