আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুন ২০১৫, মঙ্গলবার |

kidarkar

বিশ্ব শেয়ারবাজার থেকে শঙ্কা মুক্ত বাংলাদেশ

price_upশেয়ারবাজার রিপোর্ট: গ্রিস সংকটের প্রভাবে বিশ্ব শেয়ারবাজারে দর পতন ঘটলেও এ থেকে সম্পূর্ণ মুক্ত রয়েছে বাংলাদেশের শেয়ারবাজার। দীর্ঘ অর্থনৈতিক সংকটে ভেঙে পড়েছে গ্রিসের অর্থনীতি। এ অবস্থায় ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক (ইসিবি) থেকে জরুরি তহবিল পাওয়া নিয়ে অনিশ্চয়তা প্রভাব ফেলেছে দেশটির ব্যাংকব্যবস্থায়ও। ইউরোপীয় এ দেশটির দেউলিয়া হওয়া ও ইউরোজোন থেকে বের হওয়ার আশঙ্কা উদ্বেগ ছড়াচ্ছে বিশ্বজুড়ে। এর ফলে গতকাল সোমবার ইউরোপ ও এশিয়াসহ বিশ্বের প্রায় সব শেয়ারবাজারেই বড় দরপতন ঘটেছে। অর্থনৈতিক সংকটের জের ধরে গ্রিস ইউরোজোন থেকে বের হয়ে যাবে এমন আশঙ্কায় বিনিয়োগকারীরা অর্থ তুলে নিচ্ছে। এতে গতকাল ফ্রাংকফুর্ট ও প্যারিস শেয়ারবাজারে দরপতন হয়েছে ৪ শতাংশ। বড় দরপতন ঘটেছে এশিয়ার শেয়ারবাজারে। ভারতের শেয়ারবাজারে দরপতন হয়েছে ২ শতাংশ। চীনের বেঞ্চমার্ক সাংহাই কম্পোজিট সূচক পড়েছে ৭.৩৫ শতাংশ। চীনের দ্বিতীয় বৃহৎ শেয়ারবাজার শেনজেন কম্পোজিট সূচক পড়েছে ৭.৬৩ শতাংশ। হংকং শেয়ারবাজারে সূচক পড়েছে ৩.৬৩ শতাংশ। টোকিও শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে ২ শতংশের বেশি যা নিয়ে উদ্বিগ্ন বিনিয়োকারীরা। এছাড়াও অস্ট্রেলিয়ার শেয়ারবাজারে দর পড়েছে ২.২৩ শতাংশ।

তবে ভিন্ন চিত্র দেখা যায় বাংলাদেশের শেয়ারবাজারে। এখানে গত তিন কার্যদিবস যাবৎ একটানা বাড়ছে সূচক। বাংলাদেশের শেয়ারবাজারে গতকাল সূচক বেড়েছিল ২৯ পয়েন্ট। আর লেনদেন বেড়েছিল ১৮.৩০ শতাংশ।আর আজ বেড়েছে অর্ধশতাধিক পয়েন্ট।

মঙ্গলবারের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৭টির, কমেছে ৬৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৫৯০ কোটি ৪৫ লাখ ১১ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৫২  পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪২৮ কোটি ৩০ লাখ ৫৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬২ কোটি ১৪ লাখ ৫৬ হাজার টাকা বা ৩৭.৮৬ শতাংশ।

আর দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ৫১টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩১টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৯ কোটি ৬৯ লাখ ৬৭ হাজার টাকা। এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৯১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৭ কোটি ২৬ লাখ ১৬ হাজার টাকা।

এদিকে গত রোববার গ্রিস সরকার এক আদেশে আগামী ৬ জুলাই পর্যন্ত সব ব্যাংক বন্ধ রাখার নির্দেশ দেয়। তারল্য সংকটের মধ্যে দেশের আর্থিক খাতকে সুরক্ষা দিতে গ্রিস সরকার এই আদেশ জারি করে। একই সঙ্গে শেয়ারবাজারও বন্ধ রাখা হয়েছে। ব্যাংকগুলো বন্ধ করে দেওয়ার পাশাপাশি বুথ থেকেও ৬০ ইউরোর বেশি অর্থ তুলতে না পারার সীমাবদ্ধতা আরোপ করা হয়। এর ফলে অসহায়ত্বের মুখে পড়েছে দেশটির জনগণ। মানুষ ব্যাংক থেকে অর্থ তুলতে না পেরে এটিএম বুথগুলোতে হুমড়ি খেয়ে পড়ছে। কিন্তু সেখানেও পাওয়া যাচ্ছে না প্রয়োজনীয় অর্থ। আর বিশ্বে অর্থনীতির উপর এর প্রভার পড়ে। ফলে বিশ্ব শেয়ারবাজারে দর পতন ঘটে।

জানা যায়, আইএমএফ কাছ থেকে নেওয়া ঋণের ১.৭ বিলিয়ন ডলার মঙ্গলবারের মধ্যে পরিশোধ করতে হবে গ্রিসকে। তা না হলে ঋণখেলাপি হবে দেশটি। এর ফলে দেশটিকে ১৯ সদস্যের ইউরোজোন ছাড়তে হতে পারে বলে ধারনা করা হচ্ছে। একই দিন গ্রিসের বেইল আউটের (আর্থিক পুনর্গঠনের শর্তে সহায়তা) সুবিধাও শেষ হবে। এর আগে বেইল আউট প্রস্তাব নিয়ে ইউরোজোনের দেশগুলোর সঙ্গে গ্রিসের আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়। এর পরপরই ইউরোজোনের ওই পুনর্গঠন প্রস্তাব নিয়ে গণভোটের ডাক দেন প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপ্রাস। ৫ জুলাই গণভোট। (সূত্র:ডিএসই, এএফপি, রয়টার্স)

 

শেয়ারবাজারনিউজ/অ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.