আজ: মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার |



kidarkar

যুক্তরাজ্যের কোম্পানিকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান শেখ হাসিনার

শেয়ারবাজার রিপোর্ট: ইতোমধ্যে অনেক বড় বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগ করে সফল ভাবে ব্যবসা পরিচালনা করছে। সেজন্য আমি যুক্তরাজ্যের ব্যবসায়িক কোম্পানিকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) যুক্তরাজ্যে স্থানীয় সময়ে বিএসইসি কর্তৃক অনুষ্ঠিত ‘বিএসইসি রোড শো: দা রাইজ অব বেঙ্গল টাইগার্স’ এর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এছাড়া বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ গড়ে তুলতে সরকার, সরকারি বিভিন্ন সংস্থাসহ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সর্বোচ্চ কাজ করে যাচ্ছে। এখানে বিনিয়োগ করে আপনারা যেন সর্বোচ্চ রিটার্ন পেতে পারেন, সে জন্য তারা সার্বিক সুযোগ সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে বলেও তিনি জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনারা বিদেশে আছেন, এখন নিজের দেশে আসেন ইনভেস্টমেন্ট করেন। এখানে যারা ব্যবসা করছেন তাদের জন্য সুবিধা রয়েছে। আপনারা বাংলাদেশে আপনাদের ইন্ডাস্ট্রিজ করতে পারেন। এখন বাংলাদেশের মানুষ ভাত আর কারি খাচ্ছে। এক্ষেত্রে আপনারা যদি বিশেষ করে এগ্রো প্রোডাক্টস বা খাদ্য প্রক্রিয়াজাত শিল্প গড়ে তোলেন, তাহলে আমি মনে করি আরো বেশি ভালো তাজা শাক, সবজি, মাছ, ফলমূল সব নিয়ে আসতে পারেবেন।

তিনি বলেন, আমাদের কৃষিত বিপ্লব ঘটেছে। সরা বছরই আমরা সব ধরনের সবজি ও সব কিছু উৎপাদন করতে পারি। গবেষণার মাধ্যমে সেটা আমরা অর্জন করেছি। কাজেই আমাদের যারা এখানে ব্যবসায়ি আছেন, বিশেষ করে আমাদের বাংলাদেশের যারা আছেন, তাদেরকে আমি বিশেষভাবে আহ্বান করিছি। আপনারা বাংলাদেশে আসেন এবং বিট্রিশ ইনভেন্টরদের পার্টনার করে নিয়ে আসেন। তাদের সঙ্গে আপনারা বাংলাদেশে এসে ব্যবসা করেন। সব ধরনের সুযোগ সুবিধা আপনারা পাবেন। কারো যদি অসুবিধা থাকে, অবশ্যই আমি, সেটা আমরা দেখব। এতে কোনো সন্ধয় নেই। সহজভাবে যাতে ব্যবসা করতে পারেন, সে ব্যবস্থা আমরা করে দিব। আমি অনেক খুশি হবো বাংলাদেশি যারা গ্রেট ব্রিটেনে বিভিন্ন জায়গায় বসবাস করছেন, তারা যদি বাংরাদেশে আসেন এবং ব্যবসা করেন। তাদের জন্য বিশেষ ব্যবস্থা দেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম আরএমজি রফতানিকারক, বিশ্বের তৃতীয় বৃহত্তম সবজি উৎপাদনকারী, বিশ্বের তৃতীয় বৃহত্তম অভ্যন্তরীণ মৎস্য উৎপাদনকারী, বিশ্বের তৃতীয় বৃহত্তম ইন্টারনেট ফ্রিল্যান্সিং উৎপাদনকারী এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম চাল উৎপাদনকারী দেশ।

প্রধানমন্ত্রী বলেন, আমি আশ্বস্ত করতে চাই, বাংলাদেশ সরকার, সরকারি বিভিন্ন সংস্থাসহ বিএসইসি ও বিডা আপনাদের ব্যবসায়িক পরিবেশ গড়ে তুলতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। আপনারা এখানে বিনিয়োগ করে যেন সর্বোচ্চ রিটার্ণ পেতে পারেন সে জন্য তারা সার্বিক সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে। ইতোমধ্যে অনেক বড় বড় ব্যবসায়িক সংস্থা এখানে সফল ভাবে ব্যবসা পরিচালনা করছে। সেজন্য আমি আরো কোম্পানিকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের জন্য আহ্বান জানাচ্ছি। এ রোড শোতে উপস্থিত যুক্তরাজ্যের সকল বিনিয়োগকারী ও ব্যবসায়ি নেতাদের আমি ধন্যবাদ জানাচ্ছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, আমি জোর দিয়ে বলতে চাই, রোড শোতে উপস্থিত সবাইকে বাংলাদেশে আসার জন্য স্বাগত জনাই। একই সঙ্গে আমাদের উন্নয়ন যাত্রার অংশ নিতে আহ্বান জানাচ্ছি। আমি রোড শোর শুভ উদ্বোধন ঘোষণা করছি। আর এ অনুষ্ঠান আয়োজনের জন্য বিএসইসি, বিডা, বাংলাদেশ হাইকমিশন লন্ডন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবিএল), ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজসহ সেসব প্রতিষ্ঠান এ রোড আয়োজনে সহায়তা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

৩ উত্তর “যুক্তরাজ্যের কোম্পানিকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের আহ্বান শেখ হাসিনার”

  • মোঃ আজিজুল হাকিম says:

    এটা নিশ্চিয় একটি ভাল উদ্যোগ বিদেশের মাটিতে বাংলাদেশের রোড শো। ইহার মাধ্যম আমাদের দেশের পণ্যে এর বাজার বৃদ্ধি পাবে এবং সাথে সাথে দেশে বিদেশি বিনিয়োগ অনেক বৃদ্ধি পাবে। কিন্তু আমাদের আমলাতান্ত্রিক জটিলতা ও ঘুষ দূর্নীতি বন্ধ না করতে পারলে কোনো উদ্যোগই কাজে আসবে না।এ ব্যাপারে সরকারকে কার্যকরী ও কঠোর পদক্ষেপ নিতে হবে অনতিবিলম্বে।

  • প্রকৌ: জাফর উদ্দিন says:

    বাংলাদেশে ঘুষ দূর্নীতি পদে পদে, এ গুলো বন্ধ না হলে কোন পদক্ষেপই কাজে আসবেনা।

  • Rahman says:

    At first thanks Allah. Second our honorable prime minister and aslo bsec chairman. onader oklanto porisrome desher orthonity onoek dur jabe e ashai kori Allah onader sathe ache inshaallah.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.