আজ: রবিবার, ২৮ নভেম্বর ২০২১ইং, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ নভেম্বর ২০২১, সোমবার |



kidarkar

ঢাকায় ডি-৮ কমিশনারদের বৈঠক

জাতীয় ডেস্ক: উন্নয়নশীল আটটি দেশের জোট ডি-৮ এর কমিশনের ৪৪তম বৈঠক সোমবার (৮ নভেম্বর) ঢাকায় শুরু হচ্ছে। দু’দিনব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ভার্চুয়াল পদ্ধতিতে। ডি-৮ এর বর্তমান সভাপতি হিসেবে বাংলাদেশ এ বৈঠক আয়োজন করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম ও আইসিটি) শাব্বির আহমদ চৌধুরী ডি-৮ কমিশনারদের এ বৈঠক উদ্বোধন করবেন। বাংলাদেশের ডি-৮ কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আন্তর্জাতিক সংস্থা) ওয়াহিদা আহমেদ বৈঠকে সভাপতিত্ব করবেন। ডি-৮ মহাসচিব কু জাফর বিন কু শারি এবং ডি-৮ সদস্য দেশগুলোর কমিশনাররা বৈঠকে অংশ নিচ্ছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে ডি-৮ এর সহযোগিতার ছয়টি অগ্রাধিকারের ক্ষেত্র—বাণিজ্য, কৃষি ও খাদ্য নিরাপত্তা, শিল্প সহযোগিতা, জ্বালানি ও খনিজ, পরিবহন এবং পর্যটন সম্পর্কিত বিষয়গুলোর বিদ্যমান ডি-৮ সহযোগিতাকে আরও জোরদার করার জন্য আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। ডি-৮ কমিশনাররা ১০তম ডি-৮ শীর্ষ সম্মেলনের ফলাফল বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডি-৮ এর বর্তমান চেয়ারম্যান। তিনি গত ৮ এপ্রিল ১০তম ডি-৮ শীর্ষ সম্মেলনে তুরস্কের রাষ্ট্রপতির কাছ থেকে ডি-৮-এর সভাপতিত্ব গ্রহণ করেন।

প্রসঙ্গত, উন্নয়নশীল ৮টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক সংস্থা ডি-৮ নামে পরিচিত। এই সংস্থাটি একটি অর্থনৈতিক উন্নয়ন জোট। বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরান, নাইজেরিয়া, পাকিস্তান এবং তুরস্ক এই ৮টি দেশ নিয়ে ডি-৮ গঠিত।

ডি-৮ ১৯৯৭ সালে জুনের ১৫ তারিখে ইস্তাম্বুল ঘোষণার মাধ্যমে যাত্রা শুরু করে। এ সংস্থার উদ্দেশ্য হলো উন্নয়নশীল দেশগুলোর উন্নতি সাধন করা ও বিশ্ব অর্থনীতিতে নিজেদের অবস্থান সুদৃঢ় করা, পারস্পরিক বাণিজ্যিক সম্পর্ক ও সুবিধা বৃদ্ধ করা, আর আন্তর্জাতিক পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণে সবার অংশগ্রহণ বৃদ্ধি ও মানসম্মত জীবন যাপন নিশ্চিত করা।

ডি-৮ এর সহযোগিতার প্রধান খাত গুলোর মধ্যে রয়েছে, আর্থিক, ব্যাংকিং, গ্রাম্য উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, মানবকল্যাণ ও মানবাধিকার, কৃষি, জালানি, পরিবেশ এবং স্বাস্থ‌্য।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.