আজ: রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ নভেম্বর ২০২১, সোমবার |



kidarkar

যুক্তরাজ্যের রোড-শোতে বিএসইসি চেয়ারম্যান

শেয়ারবাজার আন্তর্জাতিক বাজারে প্রভাব বিস্তার করেছে

শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশের শেয়ারবাজার ভালো যাচ্ছে এবং ভাল করছে। দেশের ক্যাপিটাল মার্কেট ইতিমধ্যেই আন্তর্জাতিক বাজারে প্রভাব বিস্তার করেছে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

সোমবার (৮ নভেম্বর) যুক্তরাজ্যে বিএসইসি কর্তৃক অনুষ্ঠিত ‘বিএসইসি রোড শো: দা রাইজ অব বেঙ্গল টাইগার্স’ এর সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত বলেন, গত ৩০ বছরের মধ্যে সামগ্রিকভাবে বর্তমানে বাংলাদেশের শেয়ারবাজারে ভালো অবস্থানে রয়েছে। এতে সূচক প্রায় ৭ হাজারে রয়েছে এবং বাজার মূলধনও বেড়েছে। আমরা এখন শুধুমাত্র ইক্যুইটি মার্কেটে নয়, এরসাথে বন্ড মার্কেটেও জোড়দার করছি। নতুন কিছু বন্ড, দীর্ঘ মেয়াদি বন্ড, পারপেচুয়াল বন্ড এবং সুকুক বন্ড নিয়ে আসছি। এক্সচেঞ্জে সরকারি ট্রেজারি বন্ডের লেনদেন শুরু করতে যাচ্ছি। সিটি ব্যাংক হবে বাজারে পারপেচুয়াল বন্ড লেনদেন করা প্রথম ব্যাংক।

তিনি আরো বলেন, এশিয়ান ফ্রন্টিয়ার ক্যাপিটাল তাদের মাসিক তথ্যের মাধ্যমে বলেছে যে বাংলাদেশের শেয়ারবাজার ২০২০ সালে সর্বোচ্চ রিটার্ন দিয়েছে। এই মুহুর্তে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগের উপর রিটার্ন বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি। ক্যাপিটাল মার্কেট এখন প্রকৃত অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরার জন্য প্রস্তুত, সেই সঙ্গে শেয়ারবাজারের উপর বিশাল আস্থা রয়েছে।

আমাদের শেয়ারবাজার জিডিপির মাত্র ২০ শতাংশ অবদান রাখছে। যেখানে অন্যান্য দেশ জিডিপির ৫০ শতাংশ ও দুইশ শতাংশ পর্যন্ত রাখে। তাই শেয়ারবাজারে অনেক কিছু করার আছে, বিনিয়োগ করার জন্য অনেক সুযোগ রয়েছে।

 

 

১৯ উত্তর “শেয়ারবাজার আন্তর্জাতিক বাজারে প্রভাব বিস্তার করেছে”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.