আজ: বুধবার, ০১ ডিসেম্বর ২০২১ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ নভেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

আইসিবির দুটি ফান্ডের নতুন ট্রাস্টি বিজিআইসি ও সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স

আতাউর রহমান: মিউউচ্যুয়াল ফান্ড সেক্টরে আরো স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে আইসিবি আসেট ম্যানেজমেন্ট লিমিটেড এর অধীনে পরিচালিত দুটি বে-মেয়াদি মিউচ্যুয়াল ফান্ড যথাক্রমে ‘বাংলাদেশ ফান্ড এবং আইসিবি এএমসিএল ইউনিট ফান্ড’-এর ট্রাস্টি হিসেবে নতুন ট্রাস্টি নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সম্প্রতি এ বিষয়ে বিএসইসি থেকে একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ ফান্ড’-এর ট্রাস্টি হিসেবে বর্তমানে নিয়ােজিত প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের পরিবর্তে নতুন ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইস্যুরেন্স কোম্পানি লিমিটেডকে (বিজিইসি) নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে আইসিবি এএমসিএল ইউনিট ফান্ডের ট্রাস্টি হিসেবে বর্তমানে নিয়ােজিত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) পরিবর্তন করে নতুন ট্রাস্টি হিসেবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে নিয়োগ দেয়া হয়েছে।

এছাড়া সিদ্ধান্তে আরো রয়েছে, সিকিউরিটিও ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়ালফান্ড) বিধিমালা, ২০০১-এর বিধি ২৩(২) অনুযায়ী কোন ট্রাষ্টি উদ্যোক্তার বা সম্পদ ব্যবস্থাপকের অধিভুক্ত বা সহযােগী হতে পারবে না। তাই সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১-এর বিধি ২৩(৪) মোতাবেক ২৩ জুন ২০২১ তারিখে অনুষ্ঠিত শুনানির প্রেক্ষিতে কমিশন জনস্বার্থে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এবং ট্রাস্ট ডিডের সংশ্লিষ্ট ধারা মােতাবেক কমিশনের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। উপযুক্ত ফান্ড দুটির ট্রাস্টি ডিডসমূহে কমিশনের এ সিদ্ধান্ত স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হবে। তাই নতুন করে ফান্ড দুটির জন্য কোনো ট্রাস্ট ডিড সংশােধন এবং দাখিলের প্রয়োজন হবে না।

এছাড়া কমিশন কর্তৃক এ বিষয়ে চিঠি ইস্যুর তারিখ হতে এক মাসের মধ্যে ফান্ড দুটির বর্তমান ট্রাস্টি যথাক্রমে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) নতুন ট্রাস্টিদ্বয় যথাক্রমে বাংলাদেশ জেনারেল ইস্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) এবং সন্ধানী লাইফ ইস্যুরন্স কোম্পানি লিমিটেডের নিকট হস্তান্তরের যাবতীয় প্রক্রিয়া সম্পাদনপূর্বক কমিশনকে জানাতে বলা হয়েছে।

এ বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র মো. কামরুল আনম খান শেয়ারবাজার নিউজকে বলেন, ‘মিউচ্যুয়ালল ফান্ড সেক্টরে স্বচ্ছতা বাড়াতে আইসিবি আসেট ম্যানেজমেন্টের অধীনস্ত দুইটি মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি পরিবর্তন করা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ ফান্ডের ট্রাস্টি হিসেবে বাংলাদেশ জেনারেল ইস্যুরেন্স কোম্পানিকে এবং আইসিবি এএমসিএল ইউনিট ফান্ডের ট্রাস্টি হিসেবে সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিকে দায়িত্ব দেওয়া হয়েছে।’

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.