৬ টাকার শেয়ারে ৬৩৬ টাকায় অর্ডার!

bd serviceশেয়ারবাজার রিপোর্ট: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমন ও অবকাশ খাতের  কোম্পানি বাংলাদেশ সার্ভিস লিমিটেড (বিডি সার্ভিস)। আর এ খবরে কোম্পানির শেয়ার এখন সোনার হরিণে রূপ নিয়েছে। ডিভিডেন্ড ঘোষণার পরের দিন এ কোম্পানি শেয়ার  ১০ হাজার শতাংশ দর বৃদ্ধি করে কেনার অর্ডার করেছে। কিন্তু বিক্রেতা খুঁজে পাওয়া যায় নি।

বিশ্লেষণে দেখা গেছে, গত বছরের আগস্টে লেনদেন হলেও এরপর  টানা প্রায় ১ বছর যাবৎ বিডি সার্ভিসের কোনো শেয়ার ক্রয়-বিক্রয় হয়নি। সোমবার (২৯ জুন) অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করে। এরপর গতকাল (৩০ জুন) বিডি সার্ভিসের ৬.৩০ টাকার শেয়ার ৬৩৬.৩০ টাকা দরে কেনার জন্য ক্রেতা কপাল খুঁটে মরলেও কোনো হৃদয়বান বিক্রেতার সন্ধান পাওয়া যায়নি।

জানা যায়, সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে বিডি সার্ভিস। আর এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৮.৬৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এনওসিএফপিএস) হয়েছে ১.৮৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায় বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি), ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ জুলাই।

উল্লেখ্য, ১৯৮৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া বিডি সার্ভিস ২০০৮ সাল থেকে ধারাবাহিকভাবে ডিভিডেন্ড দিয়ে আসছে। কিন্তু রাষ্ট্রয়াত্ব প্রতিষ্ঠান হওয়ায় সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে এ কোম্পানির মাত্র  ০.০৯ শতাংশ শেয়ার।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top