আজ: সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৯শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ নভেম্বর ২০২১, সোমবার |



kidarkar

‘বীমা খাতের দুর্বলতা দূর করতে অবকাঠামোগত উন্নয়ন করতে হবে’

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতের চিহ্নিত দুর্বলতাসমূহ দূর করতে অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি এফএটিএফ’র সুপারিশসমূহ, মানিলন্ডারিং প্রতিরোধ আইন, সন্ত্রাস বিরোধী আইন সঠিকভাবে পালন করার আহবান জানিয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের প্রধান (দায়িত্বপ্রাপ্ত) মাসুদ বিশ্বাস।

সোমবার (১৫ নভেম্বর) কক্সবাজারে বীমা প্রতিষ্ঠানমূহের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধে পরিপালন কর্মকর্তা সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মাসুদ বিশ্বাস আরও বলেন, ২০১৫ সালে এপিজি’র মূল্যায়নে বাংলাদেশ কমপ্লায়েন্ট কান্ট্রির মর্যাদা লাভ করেছে। সে সূত্রে কিছু সুপারিশের ক্ষেত্রে বীমাসহ কতিপয় রিপার্ট প্রদানকারী সংস্থাকে আরও কার্যকরী ভূমিকা রাখাতে APG কর্তৃককে পরামর্শ দিন তিনি।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে উন্নীত করার লক্ষ্যে জিডিপিতে বীমা খাতের অবদান বৃদ্ধি করতে হবে। সাম্প্রতিক সময়ে কতিপয় প্রতিষ্ঠান কর্তৃক সঠিক সময়ে বীমা দাবি পরিশোধ না করার জন্য সামগ্রিকভাবে বীমা শিল্পের সুনাম নষ্ট হয়েছে বলেও উল্লেখ করেন তিনি। এক্ষেত্রে বীমা খাতে আস্থা ফিরিয়ে আনতে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যহত রাখার পরামর্শ দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এই সচিব।

অনুষ্ঠানে সভাপতি এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বলেন, বীমা খাতে গ্রাহক পর্যায়ে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকি কম থাকলেও বীমা খাতে ক্ষেত্র বিশেষে ওভার ইনভয়েসিং এক্সপেন্ডিচার এর কারণে অবৈধ অর্থের সৃষ্টি হতে পারে, যা মানিল্ডারিং এর মাধ্যমে বিদেশে পাচার হতে পারে। তিনি এখাতে সুশাসন নিশ্চিতকরণের মাধ্যমে টেকসই উন্নয়নের জন্য বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের উপর জোর দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্যাহ হারুন পাশা, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য মইনুল ইসলাম, বাংলাদেশ ইস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট বিএম ইউসুফ আলী, বিএফআইইউ’র মহাব্যবস্থাপক এ.বি.এম জহুরুল হুদা সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাগণ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.