আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ নভেম্বর ২০২১, মঙ্গলবার |

kidarkar

আন্তঃব্যাংক মানি মার্কেটের জন্য ইলেকট্রনিক ডিলিং সিস্টেম চালু

ব্যাংক প্রতিবেদক: আন্তঃব্যাংক মানি মার্কেটের কার্যক্রম সুচারুরূপে পরিচালনা করতে ইলেকট্রনিক ডিলিং সিস্টেম (EDSMoney) প্রণয়ন করেছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (১৬ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের জারি করা এক সার্কুলারে এ তথ্য নিশ্চিত করা হয়।

জারি করা সার্কুলারে বলা হয়, আন্তঃব্যাংক মানি মার্কেটের কার্যক্রম সুচারুরূপে পরিচালনার উদ্দেশ্যে এ মার্কেটের অংশগ্রহণকারীদের জন্য নির্দেশনাবলী সম্বলিত গাইডলাইন ও ইলেকট্রনিক ডিলিং সিস্টেম (EDSMoney) প্রণয়ন করা হয়েছে। এ নির্দেশনা শুধুমাত্র EDSMoney প্ল্যাটফর্মে অংশগ্রহণকারী তফসিলি ব্যাংকগুলোর পাশাপাশি অনুমোদনপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠান ও অন্যান্য প্রতিষ্ঠানের লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে আন্তঃব্যাংক মানি মার্কেটের Unsecured Segment-এর সকল ধরণের লেনদেন (Overnight, Short Notice ও Term) EDSMoney প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে। এ সকল লেনদেন প্রকৃত সময়ের মধ্যে EDSMoney প্ল্যাটফর্মে সম্পাদিত হওয়ায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের রিপোর্টিং কার্যক্রম স্বয়ংক্রিয়ভাবে এর মাধ্যমে সম্পন্ন হবে। তবে উল্লিখিত প্ল্যাটফর্ম পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার তারিখ থেকে তিন মাস পর্যন্ত সংযোজনী ‘ক’ তে প্রদত্ত নির্দেশনা মোতাবেক রিপোর্টিং কার্যক্রম চলমান থাকবে বলেও জানায় কেন্দ্রীয় ব্যাংক।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.