আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ নভেম্বর ২০২১, শনিবার |

kidarkar

টানা পতন শেয়ারবাজারে: বাজার মূলধন কমেছে ১৫ হাজার কোটি টাকা

শেয়ারবাজার রিপোর্ট : টানা পতনে গত সপ্তাহে প্রায় ১৫ হাজার কোটি টাকার বাজার মূলধন কমেছে। গত সপ্তাহে পাঁচ কার্যদিবসই পতন হয়েছে শেয়ারবাজারে। এতে করে শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সাথে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৬১ হাজার ৭৮ কোটি ৫৬ লাখ ১৭ হাজার ৫৬২ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৪৬ হাজার ৯৭ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার ৮৭৮ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১৪ হাজার ৯৮১ কোটি ২০ লাখ ৪৯ হাজার ৬৮৪ টাকা বা ২.৬৭ শতাংশ বাজার মূলধন হারিয়েছে।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ছয় হাজার ৩০৬ কোটি ২৫ লাখ ৫ হাজার ১৭ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৯৯২ কোটি ৬১ লাখ ৮৪ হাজার ৮৮৮ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৬৮৬ কোটি ১ লাখ ১৩ হাজার ৮৭১ টাকা বা সাড়ে ১০ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩৯.৭৩ পয়েন্ট বা ৩.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৮৫৩.০৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৭.৯৫ পয়েন্ট বা ২.৫৬ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯২.০৮ পয়েন্ট বা ৩.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৪২.৩৮ পয়েন্টে এবং দুই হাজার ৬০২.৮৭ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৯টির বা ১২.৮৯ শতাংশের, কমেছে ৩১৩টির বা ৮২.৩৭ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির বা ৪.৭৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬১ কোটি ৯২ লাখ ১৮ হাজার ৪৬০ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৫২ কোটি ১১ লাখ ৫০ হাজার ৩৭০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৯ কোটি ৮০ লাখ ৬৮ হাজার ৯০ টাকা বা ৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৬৫ পয়েন্ট বা ৩.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৮.১২ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৩৯৯.৫৪ পয়েন্ট বা ৩.২০ শতাংশ, সিএসই-৩০ সূচক ৪৩২.৫১ পয়েন্ট বা ২.৯৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ৫০.৮৭ পয়েন্ট বা ৩.২৩ শতাংশ এবং সিএসআই ৩১.৮৫ পয়েন্ট বা ২.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৬০.২৬ পয়েন্টে, ১৪ হাজার ১১৩.৪৮ পয়েন্টে, এক হাজার ৫২৫.৭৮ পয়েন্টে এবং সিএসআই এক হাজার ২২৮.১৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৫৫টির বা ১৬.২২ শতাংশের দর বেড়েছে, ২৭০টির বা ৭৯.৬৫ শতাংশের কমেছে এবং ১৪টির বা ৪.১৩ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

২ উত্তর “টানা পতন শেয়ারবাজারে: বাজার মূলধন কমেছে ১৫ হাজার কোটি টাকা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.