আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুলাই ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ফ্রি ওয়াইফাই জোনে ঢাকা কলেজ

dhaka_collegeশেয়ারবাজার রিপোর্ট: অবশেষে ঐতিহ্যবাহী ঢাকা কলেজে চালু হলো ফ্রি ওয়াই-ফাই। শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাস এবং হলগুলোতে ফ্রি ওয়াইফাইয়ের জন্য অনেকদিন ধরে আন্দোলন করে আসছিল। এরই ফলশ্রুতিতে কলেজ ক্যাম্পাসে ফ্রি ওয়াইফাই চালু করা হলো।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা কলেজ অডিটোরিয়ামে ‘একাদশ শ্রেণির নবীনবরণ ২০১৫ ও রবি ওয়াই-ফাই জোন উদ্বোধন’ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এসময় শিক্ষার্থীদের নৈতিকতার সমন্বয়ে সততা ও দেশপ্রেমে উজ্জীবিত শিক্ষা উপহার দিতে চাই উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বর্তমান শিক্ষার একটি সুনির্দিষ্ট লক্ষ্য আছে। সেটা হলো, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করে ২০২১ সালের মধ্যে জ্ঞাননির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ে দেশকে মধ্যম আয়ে রূপান্তর করা। আর এই লক্ষ্য পূরণে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

নাহিদ বলেন, আমরা চাই যুগের সঙ্গে সমন্বয় করে বিশ্বমানের শিক্ষা। তাই আমাদের প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। শুধু প্রযুক্তি হলেই হবে না, মানুষও তৈরি করতে হবে। কারণ প্রযুক্তি তৈরি করেছে মানুষ। মানুষ হিসেবে সৎ হতে হবে এবং যোগ্যতা অর্জন করতে হবে। আর এই মানুষ তৈরি করবেন আমাদের শিক্ষকরা।

তিনি বলেন, আমরা শিক্ষদের জন্য কিছুই করতে পারি না। আমরা এতটাই কৃপণ, তাদের প্রাপ্য সম্মানটুকুও দিতে পারি না। তারপরও কাজ করছি। আমরা আশা করছি, তাদের (শিক্ষক) প্রতি যথাযথ সম্মান দিয়ে আপনারা আধুনিক প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে কাজ করবেন।

তিনি আরও বলেন, বাজেটে আমরা সর্বনিম্ন অর্থ বরাদ্দ পেয়েছি। আমরা সবচেয়ে চাপে থাকবো। তাই সবাইকে বলেছি, এক টাকা দিয়ে দুই টাকার কাজ করতে হবে। অপচয় বা বেশি খরচ কমাতে হবে। যতটুকু আছে তার পরিপূর্ণ ব্যবহার করতে হবে।

এর আগে আতিকুর রহমানের কুরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। এতে সভাপতিত্ব করেন ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর তুহিন আফরোজা আলম। আরও বক্তব্য দেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাঈদ আহমেদ পলক এমপি, শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, রবির চিফ মার্কেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ, উপাধ্যক্ষ মোয়াজ্জেম হোসাইন মোল্লা, অনুষ্ঠানের আহ্বায়ক প্রফেসর মুস্তারি বেগম প্রমুখ।

উল্লেখ্য, রবি আজিয়াটা লিমিটেডের সৌজন্যে ঢাকা কলেজের একাদশ শ্রেণির নবীন ছাত্রদের জন্য একটি করে সিম দেওয়া হবে। ওই সিম ব্যবহার করে তারা ২ এমপি স্পিডের ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করতে পারবে। এছাড়াও যেকোনো রবির সিম ব্যবহারকারী ছাত্ররা এই ওয়াই-ফাই ব্যবহার করতে পারবে।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.