আজ: বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২ইং, ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ ডিসেম্বর ২০২১, বুধবার |



kidarkar

গাজীপুরে হাফ ভাড়ার দাবিতে মানববন্ধন শিক্ষার্থীদের

জাতীয় ডেস্ক: শুধু ঢাকা মহানগরী নয়, সারাদেশের সকল গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে মানববন্ধন করছেন গাজীপুরের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার সময় গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন করছেন বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছেন, ‘এক দেশে কেন দুই নীতি? ঢাকার শিক্ষার্থীদের জন্য হাফপাশ অথচ সারাদেশের শিক্ষার্থীরা পূর্ণ ভাড়া দিবে এটা অন্যায় এবং অযৌক্তিক। এটা আমরা মানি না। ঢাকার মতো সারাদেশেও হাফ ভাড়া কার্যকর করতে হবে। না হলে কঠোর আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।’

মানববন্ধনে তারা বলেন, ‘সাড়া দেশে সড়ক, নৌ, রেল এবং মেট্রোরেল এ হাফ পাশ নিশ্চিত করতে হবে। ফিটনেসবিহীন এবং লাইসেন্সবিহীন কোনো পরিবহন চলাচল করতে পারবে না তা নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও রাস্তা পারাপারের জন্যে জেব্রা ক্রসিং এবং এটা মানার জন্যে কঠোর আইনের ব্যবস্থা করতে হবে। দ্রুত বিচারিক ট্রাইবুনালে বিচার ও নিহত ছাত্র বা যাত্রীদের ক্ষতিপূরণ দিতে হবে।

এছাড়াও সাড়া দেশে প্রত্যেক জেলায় যতগুলো বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাস ছিল সেগুলো সচল করতে হবে এবং প্রতি জেলায় বিআরটিসি বাস সংখ্যা বাড়াতে হবে। গাড়িচালকদের জন্যে দেশে যতগুলো ট্রেনিং ইন্সটিটিউট ছিল সেগুলো সচল করতে হবে এবং মাসিকভাবে ডোপ টেস্ট করতে হবে। কোনো গাড়িচালক দৈনিক ৮ ঘণ্টার বেশি ডিউটি করতে পারবেন না এবং সে হিসেবে স্যালারি পাবেন এবং মালিকের সঙ্গে নির্দিষ্ট দৈনিক অর্থ জমার চুক্তি থাকতে পারবে না তা নিশ্চিত করতে হবে। নারীদের নিরাপত্তার জন্যে প্রত্যেক বাসের অভ্যন্তরে ক্যামেরা স্থাপন করতে, হবে।’

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.