আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ ডিসেম্বর ২০২১, শনিবার |



kidarkar

‘জাতিসংঘেরও আগে শিশু অধিকার আইন প্রণয়ন করেছিলেন বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক: জাতিসংঘ শিশু অধিকার সনদ ঘোষণা করে ১৯৮৯ সালে। তারও ১৫ বছর আগে শিশুদের সুরক্ষা, তাদের অধিকার নিশ্চিত করতে, ১৯৭৪ সালে শিশু অধিকার আইন প্রণয়ন করেন বঙ্গবন্ধু।

এফবিসিসিআই আয়োজিত ১৬ দিনব্যাপী “বিজয়ের ৫০ বছর: লাল সবুজের মহোৎসব” এর ২য় দিনের অনুষ্ঠানে দেয়া স্বাগত বক্তব্যে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, সদ্য স্বাধীন বাংলাদেশের ভবিষ্যত বিনির্মাণে শিশুরাই যে আগামীর ভবিষ্যত, সেই বিষয়কে মাথায় রেখে বঙ্গবন্ধু গুরুত্ব দিয়েছিলেন শিশুদের অধিকার রক্ষায়। বঙ্গবন্ধুর সুদুরপ্রসারী চিন্তার কারণেই, তখনকার শিশুরা হয়ে উঠেছে আজকের বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার পথ প্রদর্শক। আজকের শিশুদেরও বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে শিক্ষা নিয়ে দেশকে ভালোবাসার, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিতে হবে।

এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধুর পথ ধরেই, শিশুদের সুন্দর ভবিষ্যত গড়তে বদ্ধপরিকর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে লক্ষ্যেই দেশজুড়ে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ, ও অবৈতনিক শিক্ষা কার্যক্রম চালু করেছেন। কোভিড মহামারি থেকে শিশু কিশোরদের রক্ষা করতে টিকার আওতায় এনেছেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছর একটি জাতির জন্য বড় ঘটনা। তাই বেসরকারি খাতের পক্ষ থেকে এই আয়োজন করা হয়েছে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.