আজ: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২ইং, ১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ইন্দোনেশিয়ার মৃত্যু বেড়ে ২২

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট সিমুরু আগ্নেয়গিরির অগ্নুৎপাতে সোমবার (৬ ডিসেম্বর) পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ২২ জনে পৌঁছেছে। মারা যাওয়া এসব মানুষদের মধ‌্যে ১৩ বছর বয়সী এক শিশুও রয়েছে। এছাড়া এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন অসংখ‌্য মানুষ।

গত শনিবার থেকে মাউন্ট সিমুরুতে অগ্নুৎপাত শুরু হয়। আগ্নেয়গিরি থেকে উৎক্ষিপ্ত ছাই ও লাভার স্তর এতোটাই পুরু যে আশেপাশের গ্রামগুলোর এক তলা বাড়ি এর নিচে চাপা পড়ে।

সংবাদ সংস্থা এপি ও রয়টার্স জানায়, সোমবার পর্যন্ত ২২ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। এখনো নিখোঁজ আছে ২৭ জন।

সংবাদ সংস্থা্ দুটি আরো জানায়, বাঁজে আবহাওয়ার কারণে উদ্ধার তৎপরতা বন্ধ থাকার পর সোমবার পুনরায় তা শুরু করা হয়। এরপর সাম্বারউলুহ গ্রাম থেকে প্রথমে ১৩ বছর বয়সী এক শিশুর মৃতদেহ পাওয়া যায়। পরে সপিতুরাং থেকে উদ্ধার হয় আরো পাঁচটি মৃতদেহ।

দেশটির আগ্নেয়গিরি এবং ভূতাত্ত্বিক ঝুঁকি প্রশমন কেন্দ্র জানায়, সোমবারও আগ্নেয়গিরি থেকে উদগীরণের হয়েছে। আগ্নেয়গিরিটির এখনো সক্রিয় বলে স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে ওই স্থান থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ইন্দোনেশিয়ার ন‌্যাশনাল ডিজাস্টার মিটিগেশন এজিন্সির মুখপাত্র আব্দুল মুহারি বলেন, এখন পর্যন্ত ৫৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের অধিকাংশের শরীরই আগুনে ঝলসে গেছে। সূত্র: পিপল ডট কম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.