আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার |



kidarkar

ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন ডলারের মামলা করেছে রোহিঙ্গারা

আন্তর্জাতিক ডেস্ক: রোহিঙ্গা জাতিগোষ্ঠীর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ‌্যমে মিয়ানমার সরকার যে বিদ্বেষ ও ঘৃণা মূলক প্রচার চালাচ্ছে তা রোধে কার্যকর পদক্ষেপ না নেওয়ায় ফেসবুকের বিরুদ্ধে ১৫০ বিলিয়ন মার্কিন ডলারের মামলা হয়েছে।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ‌্যে আশ্রয় নেওয়া কয়েক ডজন রোহিঙ্গা মামলাটি করেন। এদিকে মামলার বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া দেখায়নি ফেসবুক।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সংবাদ মাধ‌্যম বিবিসি এতথ‌্য জানায়।

অভিযোগকারীরা জানান, ফেসবুকে বছরের পর বছর ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ ও ঘৃণা মূলক প্রচারণা চালাচ্ছে মিয়ানমার। কিন্তু এ বিষয়ে বিশ্বের অন‌্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ‌্যমটিকে কোনো পদক্ষেপ নিতে দেখা যাচ্ছেনা।

যুক্তরাজ‌্যে রোহিঙ্গাদের হয়ে কাজ করে এমন একটি আইন বিষয়ে পরামর্শদাতা প্রতিষ্ঠান ইতিমধ‌্যে ফেসবুককে চিঠি দিয়েছে। অন‌্যদিকে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতেও অভিযোগ দায়ের করা হয়।

২০১৮ সালে এক বিবৃতিতে ফেসবুক স্বীকার করে নেয় তারা রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা এবং ঘৃণামূলক বক্তব্যের প্ররোচনা রোধে যথেষ্ট কাজ করেনি।

২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের জাতিগত নিধনে অভিযান শুরু করে। সে সময় সেনাবাহিনীর হাতে ১০ হাজারেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম প্রাণ হারায়। উদ্বাস্তু হয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে সে সময় আশ্রয় নেয় কয়েক লাখ রোহিঙ্গা। সূত্র: বিবিসি।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.