২৬ ব্যাংক নিয়ে দুশ্চিন্তায় বিনিয়োগকারীরা

bank copyশেয়ারবাজার রিপোর্ট:  পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ২৬টি কোম্পানির শেয়ার নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন বিনিয়োগকারীরা। এক সময়ের পুঁজিবাজারের জৌলুশ পূর্ন ব্যাংকিং খাত এখনো ঘুরে দাড়াতে পারেনি। ২০১০ সালের ধ্বসের পর অন্যান্য খাতের বেশ উন্নতি হলেও ব্যাংকিং খাত পিছিয়ে পড়ছে। বর্তমানে ২৬ ব্যাংকের শেয়ার দর নীট সম্পদ মূল্যের নীচে অবস্থান করছে।

তবে আমদানী রপ্তানীর নেগেটিভ প্রভাব, দেশের রাজনৈতিক পরিস্থিতি, পুঁজিবাজার বিপর্যয়ে বড় ধরনের লোকসানের মুখে পড়াই ব্যাংকিং খাতের এ পরিস্থিতির কারন বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

অন্যদিকে, গত দুই বছরে ব্যাংকগুলো লোকসান কাটিয়ে ওঠার পরও শেয়ারদরে তার খুব একটা প্রভাব পড়ছে না। এমনকি ভালো ডিভিডেন্ড ঘোষণা করেও ফল পাচ্ছেন না উদ্যোক্তারা। আর তাতে শংশয় প্রকাশ করেছেন অনেক বিনিয়োগকারী। ব্যাংকের শেয়ারের এ দরপতনের ফলে বাজারে চলছে চরম হতাশা। বিনিয়োগকারীদের একটি বড় অংশ বরাবরই ব্যাংকিং খাতের কোম্পানিগুলোতে বিনিয়োগে অভ্যস্ত।

অনেকেই মনে করতেন, বাজারে ধস নামলেও ব্যাংকিং খাতে তেমন প্রভাব পড়বে না। কিন্তু তাদের সে ধারণায় আশার আলো জ্বলেনি। বরং একের পর এক দরপতনে ব্যাংকের শেয়ারে বিনিয়োগ করে বড় ধরনের লোকসানের মুখে পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। এ কারণে ব্যাংকিং খাত থেকে অনেকটাই মুখ ফিরিয়ে নিচ্ছেন বিনিয়োগকারীরা। শুধু সাধারণ বিনিয়োগকারীরাই নয়, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও ব্যাংকের শেয়ারে বিনিয়োগে আগ্রহ হারাচ্ছেন।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে বিনিয়োগ না করার কারণে এ খাতটির অবস্থা নাজুক হয়ে পড়েছে। বর্তমানে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নীরব ভূমিকা পালন করছেন। দীর্ঘ মেয়াদে বিনিয়োগের বিপরীতে তারা স্বল্প মেয়াদে ক্রয়-বিক্রয় করছে। তাদের এ ধরনের আচরণ অপেশাদার, যা পুঁজিবাজারের জন্য নেতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসই থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, তালিকাভুক্ত ২৬ ব্যাংকের সম্পদ মূল্যের নিচে নেমে এসেছে এগুলোর শেয়ার দর। কোম্পানিগুলো হলো: এবি ব্যাংক (সম্পদমূল্য ৩৫.২৩ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ২৩.৬০ টাকা), আল-আরাফা ইসলামি ব্যাংক (সম্পদমূল্য ১৭.৫১ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১২.৫০ টাকা), ব্যাংক এশিয়া (সম্পদমূল্য ২১.৭৬ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৪.৯০ টাকা), সিটি ব্যাংক (সম্পদমূল্য ২৬.৭৪ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৭ টাকা), ঢাকা ব্যাংক (সম্পদমূল্য ২২.৮২ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৭.৩০ টাকা), ইস্টার্ন ব্যাংক (সম্পদমূল্য ৩৩.১১ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ২৫.২০ টাকা), এক্সিম ব্যাংক (সম্পদমূল্য ১৭.৯০ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৯.১০ টাকা), ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (সম্পদমূল্য ১৬.৫৫ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৮.৮০ টাকা), আইএফআইসি (সম্পদমূল্য ২৭.১৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৯ টাকা), ইসলামী ব্যাংকে (সম্পদমূল্য ২৮.৯৩ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৭ টাকা), যমুনা ব্যাংক (সম্পদমূল্য ২০.৯৯ এবং শেয়ারমূল্য রয়েছে ১০.৪০ টাকা), মার্কেন্টাইল ব্যাংক (সম্পদমূল্য ১৮.২৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১০.১০ টাকা), মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক (সম্পদমূল্য ২২ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৭.৩০ টাকা), ন্যাশনাল ব্যাংক (সম্পদমূল্য ১৬.৭৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১১.৩০ টাকা), এনসিসি ব্যাংক (সম্পদমূল্য ১৭.৮৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৯.৯০ টাকা), ওয়ান ব্যাংক (সম্পদমূল্য ১৮.২৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৩.৫০ টাকা), প্রিমিয়ার ব্যাংক (সম্পদমূল্য ১৫.৮৭ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৮.৮০ টাকা), প্রাইম ব্যাংক (সম্পদমূল্য ২৩.৮৮ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৬.৮০ টাকা), পূবালী ব্যাংক (সম্পদমূল্য ২৫.১৪ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৮.১০ টাকা), রূপালী ব্যাংক (সম্পদমূল্য ৭১.৪০ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৪৩ টাকা), শাহজালাল ইসলামী ব্যাংক (সম্পদমূল্য ১৫.৯৫ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১০.৮০ টাকা), সোস্যাল ইসলামী ব্যাংক (সম্পদমূল্য ১৭.৩১ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৩.৮০ টাকা), সাউথইস্ট ব্যাংক (সম্পদমূল্য ২৬.৭৭ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৭ টাকা), স্ট্যান্ডার্ড ব্যাংক (সম্পদমূল্য ১৭.৩৪ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ৯.৭০ টাকা), ইউসিবিএল (সম্পদমূল্য ২৬.৯৩ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৯.৪০ টাকা), উত্তরা ব্যাংক (সম্পদমূল্য ৩০.৫৪ টাকা এবং শেয়ারমূল্য রয়েছে ১৯.৪০ টাকা)।

 

শেয়ারবাজারনিউজ/রু/সা

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top