আজ: শনিবার, ২২ জানুয়ারী ২০২২ইং, ৮ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০২১, রবিবার |



kidarkar

দক্ষ কর্পোরেট গভার্নেন্সের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বর্তমান বাণিজ্যিক বিশ্বে দক্ষ কর্পোরেট গভার্নেন্সের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রবিবার (১২ ডিসেম্বর) রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে কর্পোরেট গভার্নেন্স এক্সিলেন্স-এর সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, কর্পোরেট গভার্নেন্স চর্চার জন্য তালিকাভুক্ত কোম্পানিগুলোকে পুরস্কৃত করতে আইসিএসবি’র এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বর্তমান বাণিজ্যিক বিশ্বে দক্ষ কর্পোরেট গভার্নেন্সের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশের সকল তালিকাভুক্ত কোম্পানির মধ্যে সুষ্ঠু কর্পোরেট গভার্নেন্স কালচার নিশ্চিত করতে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

এসময় তিনি কর্পোরেট সেক্টরে পেশাগত দক্ষতা বিকাশে চমৎকার ভূমিকা রাখায় আইসিএসবি-কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ইনস্টিটিউট কর্তৃক নির্ধারিত মানদন্ডের উপর ভিত্তি করে ৪০টি কোম্পানিকে তাদের স্বচ্ছ কর্পোরেট গভার্নেন্সের জন্য এই অনুষ্ঠানে স্বীকৃতি দেওয়া হয়। ২০২০ সালে এই প্রতিষ্ঠানগুলোর সামগ্রিক ব্যবস্থাপনার ক্ষেত্রে তারা কতটা কর্পোরেট ন্যায়পরায়ণতা, স্বচ্ছতা এবং জবাবদিহিতা বজায় রেখেছে তার পরিপ্রেক্ষিতে কোম্পানিগুলিকে প্রধানত মূল্যায়ন করা হয়। ডিএসই এবং সিএসই এর অধিভুক্ত কোম্পানিগুলোকে মোট ১৩টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়। বাণিজ্যমন্ত্রী বিজয়ী কোম্পানিগুলোকে ট্রফি এবং সার্টিফিকেট প্রদান করেন।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত ক্যাটাগরিগুলোর মধ্যে জেনারেল ব্যাংকিং সেক্টরে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড সিলভার এবং ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে, গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সিলভার এবং সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড সিলভার এবং প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড জিতেছে।

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিলভার এবং সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফার্মাসিউটিক্যাল এবং কেমিক্যাল ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড সিলভার এবং ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

টেক্সটাইল এবং আরএমজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে মতিন স্পিনিং মিলস লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার এবং এনভয় টেক্সটাইলস লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফুড এবং এল্যাইড ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনিলিভার কনজিউমার কেয়ার লিমিটেড সিলভার এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

আইটি এবং টেলিকম ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে গ্রামীণফোন লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সিলভার এবং আমরা নেটওয়ার্কস লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, বিবিএস ক্যাবলস লিমিটেড সিলভার এবং ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড সিলভার এবং যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড এবং আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড।

ফুয়েল এবং পাওয়ার ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সামিট পাওয়ার লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড সিলভার এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

সর্বশেষ, সার্ভিস-প্রোভাইডিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড, ইস্টার্ন হাউজিং লিমিটেড সিলভার এবং ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য কর্পোরেট গভার্নেন্স একটি প্রধান নির্ধারক। বিএসইসি ক্রমাগত দেশের কর্পোরেট গভার্নেন্সের কার্যক্রম পর্যালোচনা করছে এবং এক্ষেত্রে চার্টার্ড সেক্রেটারিরা গভর্নেন্সের শ্রেষ্ঠত্ব নিশ্চিত করতে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ বলেন, কর্মক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে দলগত মানসিকতার গুরুত্বের ওপর জোর দিতে হবে। সুশাসন আমাদের দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি।

আইসিএসবি’র প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ বলেন, বর্তমান প্রেক্ষাপটে কর্মক্ষেত্রে সুষ্ঠু কর্পোরেট গভার্নেন্স চর্চা অত্যন্ত আবশ্যক। এজন্যে কোম্পানিতে কর্মরত সকল ব্যক্তিদের প্রয়োজন টেকসই উন্নয়ন ও সর্বাধিক মূল্যবোধের চর্চা করা। কর্মক্ষেত্রে সুশাসন চর্চা যেমন কর্মীদের মনোবল বৃদ্ধি করে ঠিক তেমনি প্রতিষ্ঠানের উচ্চ উৎপাদনশীলতা উন্নত করতে সহায়তা করে। পাশাপাশি ব্যবসার দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলিও নিশ্চিত করতে সুষ্ঠু গভার্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.