আজ: শনিবার, ২৯ জানুয়ারী ২০২২ইং, ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জমাদিউস সানি, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ ডিসেম্বর ২০২১, সোমবার |



kidarkar

প্রথম গ্রীন জিরো-কুপন বন্ডের ব্যবস্থা স্ট্যান্ডার্ড চার্টার্ডে

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে প্রথম গ্রীন জিরো-কুপন বন্ডের ব্যবস্থা করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বন্ড থেকে যা আয় হবে তা সাজিদা ফাউন্ডেশনের ক্ষুদ্রঋণ এবং এসএমই গ্রাহকদের বিভিন্ন পরিবেশবান্ধব ও এনার্জি-এফিসিয়েন্সি-ইনিশিয়েটিভে ঋণ প্রদানের জন্য ব্যবহৃত হবে। বন্ডের মোট মূল্য ১০০ কোটি টাকা।

সোমবার (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ কমিশনের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

এই অর্থ সাজিদা ফাউন্ডেশনের পরিবেশ ভিত্তিক সুবিধাসহ বিদ্যমান ও নতুন প্রকল্পগুলোতে বিনিয়োগের মাধ্যমে, তাদের ক্ষুদ্রঋণ ও এসএমই ঋণ পোর্টফোলিও সম্প্রসারণের অর্থায়নে ব্যবহৃত হবে। ইস্যুকৃত এই জামানত সাজিদা ফাউন্ডেশনের প্রচলিত মেয়াদী ঋণ তহবিলের বিকল্প উৎস হিসেবে কাজ করবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশে গত দশকে উল্ল্যেখযোগ্য উন্নতি সাধন করেছে। তবে জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য ডেল্টা চ্যালেঞ্জ মোকাবেলা করে, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হয়ে ওঠার আমাদের লক্ষ্য পূরণে শুধুমাত্র প্রচলিত ব্যবসা-বাণিজ্যই যথেষ্ট নয়। গ্রীন ফাইন্যান্স আমাদের প্রবৃদ্ধির যাত্রার পরবর্তী পর্যায়ের জন্য উজ্জ্বল সম্ভাবনাস্বরূপ।

এসময় বাংলাদেশ সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ কমিশন-এর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগের ক্রমবর্ধমান চাহিদার সাথে বাংলাদেশের জন্য ইতিবাচক জলবায়ু কর্মকাণ্ড তৈরিতে শক্তিশালী আর্থিক হাতিয়ার গ্রীণ বন্ডের সম্ভাবনা ব্যাপক। এমএসএমই সেক্টরে গ্রীণ অর্থায়নের পথে নেতৃত্বদানে সাজিদা ফাউন্ডেশন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাহবা পাওয়ার যোগ্য। বাংলাদেশে গ্রীণ বন্ড বাজারের উন্নয়নে উভয় প্রতিষ্ঠান দৃষ্টান্ত স্থাপন করেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.