আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

মূলধন বেড়েছে ৭ হাজার ৬০০ কোটি টাকা

indexশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে লেনদেন হওয়া চার কার্যদিবসের তিন কার্যদিবসই উর্ধ্বমুখী ছিলো সূচক। বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন। এদিকে সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৬০৪ কোটি টাকারও বেশী ।

উল্লেখ্য, গত ১ জুলাই ব্যাংক হলিডে ‍উপলক্ষ্যে দেশের উভয় বাজারে লেনদেন বন্ধ ছিলো।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪৭২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭৭২ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১১২১ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৪৫৫ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭১৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১০৯২ পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ২.৬৩ শতাংশ বা ১১৭.৩০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক বেড়েছে ৩.৩৪ শতাংশ বা ৫৭.২৫ পয়েন্ট এবং শরিয়াহ সূচক বেড়েছে ২.৬৩ শতাংশ বা ২৮.৭৩ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৯টির, কমেছে ৭২টির, অপরিবর্তীত রয়েছে ২৪টি এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৮৮৫ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৬৫৩ টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৪২ কোটি ৭৬ লাখ ৬৭ হাজার ৬২৮ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪২ কোটি ৬৫ লাখ ২৬ হাজার ২৫ টাকা বা ২.৩১ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ১৬ হাজার ৩৪৫ কোটি ২৭ লাখ ৫৪ হাজার ২২৮ টাকা। যা আগের সপ্তাহে ছিলো ৩ লাখ ১৬ হাজার ৩৪৫ কোটি ২৭ লাখ ৫৪ হাজার ২২৮ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২.৪০ শতাংশ বা ৭ হাজার ৬০৪ কোটি ১৮ লাখ ৩১ হাজার ১০৮ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ২.৭১ শতাংশ বেড়ে অবস্থান করছে ৮৫৭৬ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৭৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০৫টির, কমেছে ৫৪টির আর অপরিবর্তীত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৮১ কোটি ৬৪ লাখ ৩৫ হাজার ৭৯৮ টাকা।

আগের সপ্তাহে সিএসইর সাধারণ মূল্যসূচক ১.২৮ শতাংশ কমে অবস্থান করছে ৮৩৪৯ পয়েন্টে। গত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছিলো ১৫২ কোটি ২০ লাখ ৩০ হাজার ৬১৮ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন বেড়েছে ২৯ কোটি ৪৪ লাখ ৫ হাজার হাজার ১৮০ টাকা বা ১৯.৩৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.