আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভ্যাট প্রত্যাহারের দাবি

Studentশেয়ারবাজার ডেস্ক: শনিবার বেলা ১১টায় প্রাইভেট ইউনিভার্সিটি অ্যালায়েন্স নামে একটি সংগঠন বেসরকারী শিক্ষার্থীদের ওপর আরোপকৃত ভ্যাট প্রত্যাহারের দাবি জানায়। শাহজাদপুর বাড্ডা সংলগ্ন বাশতলা মোড় (আমেরিকান এমব্যাসির বিপরীত পাশে) মানববন্ধন, বিক্ষোভ মিছিল এবং গণবিক্ষোভ সমাবেশ করে সংগঠনটি।

মানববন্ধনের আহ্বায়ক আহ্বায়ক আব্দুল্লাহ-আল-মাহফুজ জাকারিয়া  বলেন, জাতীয় সংসদে বর্তমান ২০১৫/১৬ অর্থ বছরের বাজেটে বেসরকারী বিশ্ববিদ্যালয় সমুহের আয়ের উপর ৭.৫ শতাংশ ভ্যাট/মুসক আরোপন করা হয়েছে। যা সংবিধান পরিপন্থি এবং একই সাথে অনৈতিক ও বটে। শিক্ষা নাগরিকের মৌলিক অধিকার, শিক্ষা কোন পণ্য নয়। তাই শিক্ষার উপর ভ্যাট বসানো সম্পুর্ন রুপে অবৈধ বলে গন্য হয়। একে ভোগ্য পন্যের সহিত তুলনা করা হয় বলে তিনি বলেন।

তিনি বলেন, বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীর সংখ্যা সরকারীতে প্রতিষ্ঠানে অধ্যানরতের প্রায় দ্বিগুণ। এই বিপুল পরিমান শিক্ষার্থীর বেশিরভাগই ভাগ্য বিরম্বিত হয়ে সরকারীতে সুযোগ না পেয়ে অথবা সেসন জটের ভয়ে বেসরকারীতে অধ্যায়ন করছে। যাদের শতকরা ৯০ ভাগ ই এসেছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত শ্রেনী হতে। এদের প্রতি সেমিস্টারের ফি যোগার করতেই হিমশিম খেতে হয়। তাই ৭-৮ লক্ষ্যাধিক টাকা যোগার করে শিক্ষা জীবন সম্পন্ন করতে যেখানে তাদের পরিবারগুলোর হিমশিম খেতে হয় সেখানে এই ৭.৫% ভ্যাট তাদের বোঝা স্বরুপ এবং নির্দয় ও নিষ্ঠুর উপহাস ও বটে রাস্ট্রযন্তের কাছথেকে। আরোপিত ভ্যাটের বোঝা মালিকপক্ষ তাদের ঘাড়েই চাপিয়েছে এবং এই বোঝা বহনে তারা সত্যিই অক্ষম।

তিনি বলেন, সরকারকে এখন পর্যন্ত বিভিন্ন ভাবে দাবি জানানো হলেও তারা কর্ণপাত না করায়, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীদের আয়োজনে এবং তাদের দ্বারা পরিচালিত সংগঠন Private University Students Alliance of Bangladesh – PUSAB এর সহযোগিতায়  এ বিক্ষোভ করছি।

মানব বন্ধনে বক্তারা প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে সকল ধরনের ভ্যাট প্রত্যাহারের দাবি জানান।

শিক্ষার্থীরা বলেন, এদেশের নাগরিক হিসেবে শিক্ষা আমাদের মৌলিক অধিকার। আর তা নিশ্চিত করা সরকারের অন্যতম দায়িত্ব। সকলের জন্য সমান ভাবে উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি করা সরকারের কর্তব্য। কিন্তু সরকার তা দিতে ব্যর্থ।

তারা বলেন, সরকার যেখানে ব্যর্থ প্রাইভেট বিশ্ববিদ্যালয় সেখানে সফল। এই শিক্ষা খাতকে বর্তমান সরকার পণ্যে রুপান্তরের পায়তারা করছে। এ জন্য সরকার শিক্ষার উপর ৭.৫ ভ্যাট ধার্য করছে। যা জাতি হিসেবে আমাদের জন্য চরম অপমান জনক ও মেধা শূন্য করার পরিকল্পনা ছাড়া আর কিছুই নয়। সরকার যে এর মাধ্যমে চরম ব্যর্থতার পরিচয় দিচ্ছে তা আর বলার অপেক্ষা রাখেনা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.