আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

অয়েল ট্যাংকার ও বাল্ক ক্যারিয়ার কিনবে বিএসসি

bscশেয়ারবাজার রিপোর্ট: ২৩ বছর পর পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ব বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) বহরে যুক্ত হতে যাচ্ছে তিনটি অয়েল ট্যাংকার ও তিনটি বাল্ক ক্যারিয়ার। জাহাজগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হবে। আর এ ছয়টি জাহাজ কিনতে মোট ব্যয় হবে এক হাজার ৮৪৩ কোটি ৫৮ লাখ টাকা।

এর মধ্যে এক হাজার ৪৪৮ কোটি ৩২ লাখ টাকা ঋণ সহায়তা হিসেবে দেবে চীনের এক্সিম ব্যাংক। অবশিষ্ট ৩৯৫ কোটি ২৬ লাখ টাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) নিজস্ব তহবিল থেকে মেটানো হবে।

২০১৮ সালের জুন মাসের মধ্যেই জাহাজ ছয়টি যোগ হবে বিএসসি বহরে। ‘ছয়টি নতুন জাহাজ ক্রয়’ প্রকল্পের আওতায় জাহাজগুলো কেনা হবে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় প্রকল্পটি’র অনুমোদন দেয়া হয়েছে। পরবর্তীতে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি’র (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি ওঠানো হবে।

প্রকল্পে চীনের ঋণ সহায়তা প্রসঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, চীনের সঙ্গে এ ব্যাপারে কমার্শিয়াল চুক্তি হয়েছে। প্রকল্পটি একনেক সভায় চূড়ান্ত অনুমোদন পেলে ফিন্যান্সিয়াল চুক্তি সম্পন্ন করা হবে।

বিএসসি সূত্র জানায়, বিএসসি’র বহরে জাহাজের সংখ্যা ও পরিবহন সক্ষমতা বৃদ্ধিকরণ, ব্যবসায়িক চাহিদা পূরণ ও বিএসসিকে অধিকতর লাভজনক করার জন্য প্রকল্পটি হাতে নেয়া হচ্ছে। পাশাপাশি দেশের জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহায়তা দেয়া, দেশের শিপিং খাতের অবকাঠামো উন্নয়ন ও কর্মসংস্থানের সৃষ্টিও এই উদ্যোগের অন্যতম লক্ষ্য।

বিএসসি আরও জানায়, বর্তমানে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) বছরে প্রায় ৩০ লাখ টন রিফাইন্ড প্রোডাক্ট যেমন ডিজেল, কেরোসিন, জেট ফুয়েল ইত্যাদি মালয়েশিয়া, সিঙ্গাপুর, কুয়েত ও অন্যান্য তেল রফতানিকারক দেশ থেকে ‍আমদানি করে। অদূর ভবিষ্যতে এর পরিমাণ আরও বৃদ্ধি পাবে। বিএসসি এই বর্ধিত তেল এবং ক্রুড অয়েল পরিবহনের দায়িত্ব নিতে পারে। এ জন্য তিনটি অয়েল ট্যাংকার কেনা কেনা হচ্ছে এ ব্যাপারে বিএসসি সচিব গোলাম হোসেইন বাংলানিউজকে বলেন, দীর্ঘ ২৩ বছর ধরে কোনো অয়েল ট্যাংকার ও বাল্ক ক্যারিয়ার কেনা হয়নি। এবার সেই কাঙ্ক্ষিত সময়, আমরা এক সঙ্গে ছয়টি জাহাজ কিনতে যাচ্ছি। এতে চীন নমনীয় সুদে ঋণ দিচ্ছে। ছয়টি জাহাজ চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হবে।’

তিনি আরও বলেন, সম্প্রতি সরকার কয়লাভিত্তিক পাওয়ার প্ল্যান্ট স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এ জন্য প্রচুর কয়লা বিদেশ থেকে ‍আমদানি করতে হবে। তাই কয়লা পরিবহনে উপযোগী বাল্ক ক্যারিয়ার জাহাজ কেনার উদ্যোগ নেয়া হয়েছে।
এছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কেনা হচ্ছে অয়েল ট্যাঙ্কার। বর্তমানে বিএসসি বহরে অয়েল ট্যাংকার ও বাল্ক ক্যারিয়ারের ভয়াবহ সংকট দেখা দিয়েছে।’

১৯৭২ সালের ৫ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় বিএসসি। আশির দশকের শুরুতে বিএসসি’র বহরে জাহাজ ছিল ২৬টি । বর্তমানে বিএসসি বহরে মাত্র ৮টি জাহাজ রয়েছে। এদের একটি কন্টেইনার, দুটি লাইটারেজ ট্যাঙ্কার ও পাঁচটি বহুমুখী পণ্যবাহী জাহাজ। এদের গড় আয়ু ৩০ বছরের বেশি। এসব জাহাজ মেরামত ও রক্ষণাবেক্ষণের ব্যয় ক্রমাগত বেড়েই চলেছে।

বিগত ২৩ বছর ধরে বিএসসি কোনো জাহাজ সংগ্রহ করতে পারেনি। অত্যধিক পুরাতন মডেলের এসব জাহাজের চলাচলের ওপর পোর্ট স্টেট কন্ট্রোল (পিএসসি), ইন্টান্যাশনাল সেফটি ম্যানেজমেন্ট (আইএসএম), ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) ইত্যাদি আন্তর্জাতিক সংস্থা বিধিনিষেধ আরোপ করেছে।এসব বিদেশি সংস্থার বিধি-নিষেধের ফলে আন্তর্জাতিক শিপিং রুটে সরকারি জাহাজের বাণিজ্যিক পরিধি সংকুচিত হয়ে পড়েছে।

তাই আন্তর্জাতিক শিপিং ট্রেডে বাংলাদেশের অস্তিত্ব রক্ষার্থে বিএসসি বহরকে আধুনিক ও ভারসাম্যমূলক করা হচ্ছে।

বর্তমানে ভাড়া করা জাহাজের মাধ্যমে রিফাইন্ড প্রোডাক্ট ও বাল্ক কর্গো পরিবহন করতে গিয়ে সরকারকে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়।

 

শেয়ারবাজারনিউজ/তু/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.