আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জানুয়ারী ২০২২, মঙ্গলবার |

kidarkar

উত্থানে শেয়ারবাজার: সূচক সাত হাজার পয়েন্টে, লেনদেন তিন মাসে সর্বোচ্চ

শেয়ারবাজার ডেস্ক : সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (১১ জানুয়ারি) বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেও বেড়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি হয়েছে এবং প্রধান সূচক ডিএসইএক্স এক মাস পর সাত হাজার পয়েন্ট ছাড়িয়েছে।

আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৯৯ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ বেড়ে সাত হাজার ৪৯.১৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর এই সূচকটি এক মাস চার দিন বা ২৩ কার্যদিবস পর আবার সাত হাজার পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে আগের বছরের ৭ ডিসেম্বর সূচকটি সাত হাজার ৪ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.১৮ পয়েন্ট বা ১.০২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২০.১১ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৯৫.৮৭ পয়েন্টে এবং দুই হাজার ৬২৬.৬৬ পয়েন্টে।

ডিএসইতে আজ এক হাজার ৯৭৬ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইর আজকের লেনদেন তিন মাস চার দিন বা ৬৫ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। আগের বছরের ৭ অক্টোবর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওই দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৪৯৭ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৮৯টির বা ৫০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৪৬টির বা ৩৮.৬২ শতাংশের এবং ৪৩টি বা ১১.৩৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৯.৫৬ পয়েন্ট বা ০.৯২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৬৭.৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। আজ সিএসইতে ৬২ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.