আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জানুয়ারী ২০২২, বৃহস্পতিবার |

kidarkar

বেক্সিমকো সুকুকের ট্রেডিং শুরু উপলক্ষে সিএসইতে সালমান এফ রহমান

‘শেয়ারবাজারের অসঙ্গতি ইক্যুইটি মাকের্ট আছে কিন্তু বন্ড মাকের্ট ছিল না’

শেয়ারবাজার ডেস্ক: আমাদের ক্যাপিটাল মাকের্ট এর একটি অসঙ্গতি হলো ইক্যুইটি মাকের্ট আছে কিন্তু বন্ড মাকের্ট ছিল না। যেখানে বিশ্বের অনেক দেশে বন্ড মাকের্টকেই বেশী গুরুত্ব দেয়া হয় এবং বেশ বড়, সেখানে আমদের দেশে এখন এই বন্ড মাকের্ট শুরু হলো । বিএসইসি এর নতুন চেয়ারম্যান এবং কমিশন এর নেতৃত্বে শেয়ারবাজারে ইতিমধ্যে নতুন নতুন প্রোডাক্ট এসেছে এবং সামনে আরো আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা এবং বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) চিটাগং স্টক এক্সচেঞ্জ লিমিটেড (সিএসই) এর ঢাকাস্থ নিকুঞ্জ কার্যালয়ে বেক্সিমকো গ্রীন সুকুক আল ইসতিসনার ট্রেডিং শুরু উপলক্ষ্যে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয় । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এছাড়া ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, বেক্সিমকো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওসমান কায়সার চৌধুরী, সিটি ব্যাংক ক্যাপিটাল এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এরশাদ হোসাইন, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম, মো. লিয়াকত হোসেন চেীধুরী, মো. রেজাউল ইসলাম এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক উপস্থিত ছিলেন ।

সালমান এফ রহমান বলেন, আজ সুকুক এর ট্রেড শুরু হলো ভবিষ্যৎ এ আরো নতুন নতুন বন্ড আসবে । বেসরকারী খাতের জন্য এটা সূখবর এবং ইতিমধ্যে সরকারী খাতের বন্ডও এসেছে । প্রধানমন্ত্রীর ২০৪১ সালের লক্ষ্য অর্জনে এই বন্ড মাকের্ট অর্থায়নে যথেষ্ট সহায়ক হবে। সিএসইকে ধন্যবাদ যে তারা বেশ ভালো ভালো উদ্যোগ এর সাথে জড়িত আছে এবং সামনেও আরো থাকবে আশা করি। এছাড়া কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে সিএ্সই কাজ শুরু করেছে এবং সামনে আমরা এর সুফল দেখতে পাবো । বাংলাদেশ হলো ‘র’ কটন এর জন্য বিশ্বে দ্বিতীয় এবং আমাদের আরো অনেক কমোডিটি বিশ্বের দরবারে ভালো করছে, আশা করছি এই কমোডিটি মাকের্টও অর্থনীতিকে সমৃদ্ধ করবে । আমাদের এসজিডি এর লক্ষ্যে পৌঁছানোর জন্যে এই বন্ড এবং কমোডিটি সুদৃরপ্রসারী ভূমিকা রাখবে । সিএসইর আগামী পথচলায় শুভ কামনা করছি।

স্বাগত বক্তব্যে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, সিএসই দেশের পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবারের মতো অটোমেশন, ইন্টারনেট ট্রেডিং সিস্টেম (আইটিএস), মোবাইল অ্যাপস্-এ ট্রেডিং চালুকরণসহ সেন্ট্রাল ডেপোজিটরি বাংলাদেশ লিঃ (সিডিবিএল), ডেরিভেটিভস্, বুক বিল্ডিং প্রভৃতির ধারণা প্রথমেই উপস্থাপন করে। উদ্ভাবনী ঐতিহ্যের ধারা অটুট রাখতে সিএসই সদা তৎপর রয়েছে যা দেশের শেয়ারবাজার উন্নয়নে সহায়ক। বর্তমান সময়ে বিশ্বময় সবচেয়ে আলোচিত ইসলামিক প্রডাক্টগুলোর একটি হলো ‘সুকুক’। প্রচলিত সুকুকের সূচনা হয় ১৯৭৮ সালে জর্ডানে ‘সকুকুল মুকারাযা’/মুদারাবা’ দিয়ে। পরবর্তী সময়ে ১৯৮৪ সালে তুরস্কে ‘মুশারাকা সুকুক’ প্রতিষ্ঠিত হয়। এটি ‘তার্কিশ রেভিনিউ শেয়ারিং সার্টিফিকেট’ নামে পরিচিতি ছিল। এটি ছিল সে দেশের প্রথম সরকারি সুদমুক্ত বন্ড। এরপর ১৯৯০-এ মালয়েশিয়ায় সর্বপ্রথম করপোরেট সুকুক ইস্যু করে ।এরপর বিভিন্ন দেশে সুকুক ইস্যু হয়। সুকুক বিভিন্ন স্টেকহোল্ডারদের চাহিদা মেটানোর জন্য একটি আর্থিক উপকরণ হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে। সুকুক বাজারের আধুনিক ইতিহাস জর্ডানে ১৯৭০ এর দশকের শেষের দিকে শুরু হয়েছিল।বিনিয়োগকারীদের জন্য সুকুক বেশ প্রতিশ্রুতিশীল ও নিরাপদ। বিশ্বব্যাপী জনপ্রিয় শরিয়াহভিত্তিক ইসলামি বন্ড এটি। মুসলিম প্রধান বাংলাদেশে সুদের বন্ডের চেয়ে ইসলামিক বন্ডের (সুকুক) চাহিদা অনেক বেশি। কারণ, শরিয়াহ্ আইন অনুযায়ী সুদ, জুয়া, ও ঝুঁকিপূর্ণ লেনদেন সম্পূর্ণ নিষিদ্ধ। বর্তমান বাজারে উচ্চ-মুনাফার সঞ্চয়ের মাধ্যম এমনিতেই সীমিত। সেই হিসেবে এই সুকুক নতুন বিনিয়োগের পথ খুলে দিয়েছে। একই সঙ্গে সুদবিহীন ঝুঁকিহীন নিরাপদ বিনিয়োগের এই সুযোগকে কাজে লাগিয়ে দেশের বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব।

সিএসইর পরিচালক মেজর (অব.) এমদাদুল ইসলাম বলেন, বন্ড বাজার অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ উৎস । আমাদের দেশে একটি পূর্নাঙ্গ বিশ্বমানের বন্ড মার্কেট বাস্তবায়ন করতে হবে । বাংলাদেশে একটি সক্রিয় বন্ড মার্কেট এর বিকাশ আর্থিক অবকাঠামো গভীর করার ক্ষেত্রে সুদূরপ্রসারী সুফল বয়ে আনবে । এটি দেশী বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সাহায্য করবে এবং স্থানীয় বিনিয়োগকারীদের তাদের সম্পদ বরাদ্দ প্রক্রিয়া আরও ভালোভাবে পরিচালনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ প্রণোদনা প্রদান করবে।

এখানে উল্লেখ্য, গত ৩১ অক্টোবর তারিখে সিএসইতে লার্জ স্কেল পাইলটিংএর আওতায় বিএসইসির সাবিক তত্তাবধানে বিভিন্ন মেয়াদে ৪ টি সরকারী ট্রেজারী বন্ডের লেনদেন শুরু হয়েছে । যা আমাদের পুজিঁবাজারের জন্য অসাধারণ মাইলফলক ।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মোস্তফা জামানুল বাহার, এক্সিকিউটিভ ডিরেক্টর গ্রুপ ফিনান্স এন্ড কপোরেট এফেয়ার্স বেক্সিমকো গ্রুপ, লুতফর রহমান, চিফ ফিনান্সিয়াল অফিসার, বেক্সিমকোর হাসনাইন বারী, ডেপুটি জেনারেল ম্যানেজার, সিএসই, এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.