আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুলাই ২০১৫, রবিবার |

kidarkar

পতন দিয়ে সপ্তাহ শুরু

INDEX

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে টানা দ্বিতীয় দিনের মতো পতনে বিরাজ করছে সূচক। এদিন শুরু থেকেই সূচকে পতন লক্ষ্য করা গেছে। রোববার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কমেছে  লেনদেন।

পুঁজিবাজারে স্বাভাবিক উত্থান-পতন থাকবে। কিন্তু এর মাত্রা ছাড়িয়ে গেলে বিনিয়োগকারীদের হতাশা বাড়ে। মনস্তাত্বিক কারণে তাদের মধ্যে অস্থিরতা জন্ম নেয়। এমন পরিস্থিতির মাঝে অধিকাংশ ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হয় সাধারণ বিনিয়োগকারীরা। এতে বাজার পড়ে যাওয়ার সম্ভাবনাও প্রকট হয়। তাই মার্কেট ধরে রাখতে চাই দীর্ঘমেয়াদী বিনিয়োগ। এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগের পরিমাণ বাড়াতে হবে। এছাড়াও পুঁজিবাজার রক্ষায় সরকার যে নীতিমালা ঘোষণা করেছে- তার যথার্থ বাস্তবায়ন থাকতে হবে। একই সঙ্গে বাজেটে পুঁজিবাজারের জন্য যেসব ইতিবাচক প্রস্তাবনা রয়েছে- তা যেন ফলপ্রসু হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৯৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ২২ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৯ পয়েন্ট কমে অবস্থান করে ১১২১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৭২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫০৪ কোটি ৬২ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৬ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার টাকা বা ৭.২১ শতাংশ।

এদিকে  দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৫৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩১ কোটি ৩১ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ০.৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৮৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে  ২০ কোটি ৭৩ লাখ ৪২ হাজার টাকা বা ৪০.০৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.