আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুলাই ২০১৫, মঙ্গলবার |

kidarkar

শেয়ার কিনছেন বিদেশিরা

DSEশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২০১৪-১৫ অর্থবছরে বৈদেশিক বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৩৭ শতাংশ। এছাড়া আলোচিত অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রয়ের চেয়ে কেনার দিকে বেশি ঝুঁকছেন।

মঙ্গলবার ডিএসইর জনসংযোগ কর্মকর্তা মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আলোচিত অর্থবছরে ডিএসইতে বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬ হাজার ৯৯১ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ৯২৫ টাকা। এর মধ্যে শেয়ার ক্রয়ের পরিমাণ ছিল ৪ হাজার ১৪৫ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ১৫৫ টাকা। আর বিক্রয়ের পরিমাণ ছিল ২ হাজার ৮৪৫ কোটি ৭৩ লাখ ২২ হাজার ৭৬৯ টাকা এবং নেট অবস্থান ১ হাজার ২৯৯ কোটি ৮৩ লাখ ৫৩ হাজার ৩৮৫ টাকা।

যা আগের (২০১৩-১৪) অর্থবছরে বিদেশী বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ ছিল ৫ হাজার ৮৯ কোটি ৫৯ লাখ ৮ হাজার ৬০ টাকা। এরমধ্যে ক্রয়ের পরিমাণ ছিল ৩ হাজার ৭৯১ কোটি ৬৩ লাখ ২৪ হাজার ৪৪৯ টাকা, বিক্রয়ের পরিমাণ ছিল ১ হাজার ২৯৭ কোটি ৯৫ লাখ ৮৩ হাজার ৬১১ টাকা এবং নেট অবস্থান ছিল ২ হাজার ৪৯৩ কোটি ৬৭ লক্ষ ৪০ হাজার ৮৩৭ টাকা।

সে হিসেবে ২০১৪-১৫ অর্থবছরে লেনদেন বেড়েছে ১ হাজার ৯০১ কোটি ৭০ লাখ ৯০ হাজার ৮৬৫ টাকা বা ৩৭.৩৬ শতাংশ, ক্রয় বেড়েছে ৩৫৩ কোটি ৯৩ লাখ ৫১ হাজার ৭০৬ টাকা বা ৯.৩৩ শতাংশ এবং বিক্রয় বেড়েছে ১ হাজার ৫৪৭ কোটি ৭৭ লাখ ৩৯ হাজার ১৫৮ টাকা বা ১১৯.২৫ শতাংশ। তবে নেট অবস্থান কমেছে ১ হাজার ১৯৩ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার ৪৫২ টাকা বা ৪৭.৮৭ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ/সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.