আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জুলাই ২০১৫, বুধবার |

kidarkar

৩ প্রতিষ্ঠানের জরিমানা কমলো

BSECশেয়ারবাজার রিপোর্ট: ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের তিন প্রতিষ্ঠানের জরিমানার পরিমাণ কমিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানগুলো হলো: ডিএসইর ১৪৮ নং ট্রেকহোল্ডার জয়তুন সিকিউরিটিজ ইন্টারন্যাশনাল লিমিটেড ও ১৫৭ নং ট্রেকহোল্ডার গেটওয়ে ইক্যুইটি রিসোর্সেস লিমিটেড এবং সিএসইর ৫৮ নং ট্রেকহোল্ডার ইস্টার্ন শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড। জয়তুন সিকিউরিটিজ ও গেটওয়ে ইক্যুইটিকে ২ লাখ টাকা এবং ইস্টার্ন শেয়ারসকে ৫০ হাজার টাকা জরিমানা মওকুফ করেছে বিএসইসি। হাউজগুলোকে চিঠি পাওয়ার ১৫ দিনের মধ্যে বিএসইসির অনুকুলে জরিমানা পরিশোধ করতে হবে।

বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৫ সালের ১৮ মার্চ ১০ লাখ টাকা জরিমানার মুখে পড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৪৮ নং ট্রেকহোল্ডার জয়তুন সিকিউরিটিজ ইন্টারন্যাশনাল লিমিটেড। পরবর্তীতে হাউজটি ১ এপ্রিল নিজেদের ভুল স্বীকার করে জরিমানা থেকে অব্যাহতি চেয়ে বিএসইসির কাছে আবেদন করে। বিএসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী জয়তুন সিকিউরিটিজকে ১০ লাখ টাকার জরিমানার পরবর্তে ৮ লাখ টাকা ধার্য করে। অর্থাৎ প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা মওকুফ করে বিএসইসি। এছাড়া যেসকল কমপ্লায়েন্স হাউজটি পরিপালন করেনি সেগুলো অনতিবিলম্বে পরিপালন করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
একই অবস্থায় ডিএসইর ১৫৭ নং ট্রেকহোল্ডার গেটওয়ে ইক্যুইটি রিসোর্সেস লিমিটেডের। সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে প্রতিষ্ঠানটিকে ২০১৪ সালের ৬ মে ১০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি। পরবর্তীতে একই সালের ১১ মে হাউজটি নিজেদের ভুল স্বীকার করে জরিমানা থেকে অব্যাহতি চেয়ে বিএসইসির কাছে আবেদন করে। বিএসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী ইস্টার্ন শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ১০ লাখ টাকার জরিমানা ৮ লাখ টাকায় করা হয়। অর্থাৎ প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা মওকুফ করে বিএসইসি। এছাড়া ভবিষ্যতে যেন প্রতিষ্ঠানটি আইন লঙ্ঘনের কোনো কাজ না করে সে বিষয়ে সতর্কতা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা।
সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে ২০১৪ সালের ৩ জুন ২ লাখ টাকা জরিমানার মুখে পড়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৫৮ নং ট্রেকহোল্ডার ইস্টার্ন শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেড। পরবর্তীতে একই সালের ৮ জুন হাউজটি নিজেদের ভুল স্বীকার করে জরিমানা থেকে অব্যাহতি চেয়ে বিএসইসির কাছে আবেদন করে। বিএসইসি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স,১৯৬৯ এর ২৬ ধারা অনুযায়ী ইস্টার্ন শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ২ লাখ টাকার জরিমানা দেড় লাখ টাকায় করা হয়। অর্থাৎ প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা মওকুফ করে বিএসইসি।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.