আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জুলাই ২০১৫, বুধবার |

kidarkar

খালেদার বিচারে ট্রাইব্যুনাল

hasinaশেয়ারবাজার রিপোর্ট: পেট্রলবোমা হামলার নির্দেশদানকারী হিসেবে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিচারে ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা রয়েছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার দ্বিতীয় বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সেলিনা বেগমের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

প্রধানমন্ত্রী জানান, পেট্রলবোমা হামলার নির্দেশদানকারী খালেদা জিয়া ও তাঁর সহযোগীসহ সব অপরাধীর নামে দায়ের করা মামলাগুলো বিচার করার জন্য সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯-এর ২৭ ধারা অনুযায়ী সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে। ভবিষ্যতে ওই আইনের ২৭ ধারা অনুযায়ী ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি বলেন, ‘ট্রাইব্যুনাল গঠিত না হওয়া পর্যন্ত আইনের অধীন অপরাধসমূহের দ্রুত বিচারকার্য সম্পন্ন করার জন্য দায়রা জজ বা দায়রা কর্তৃক অতিরিক্ত দায়রা জজের নিকট স্থানান্তরিত হওয়ার ক্ষেত্রে অতিরিক্ত দায়রা জজকে বিচারকার্য সম্পন্ন করার ক্ষমতা দেওয়া হয়েছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে পেট্রলবোমা হামলার প্রতিটি ঘটনায় মামলা করা হয়েছে। এসব মামলার তদন্ত সুষ্ঠু ও দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং তা যথাযথ প্রতিপালনের বিষয়টি মনিটর করা হচ্ছে। এসব মামলার মধ্যে গুরুত্বপূর্ণ মামলাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের ব্যবস্থা করা হবে।’

প্রশ্নোত্তর পর্বে শেখ হাসিনা জানান, ‘খালেদা জিয়ার হুকুমে এ বছর ৫ জানুয়ারি থেকে চলমান হরতাল ও অবরোধকালীন এবং গত ২ জুন পবিত্র শবে বরাতের রাতে কুমিল্লায় যাত্রীবাহী বাসে ছয়জনসহ পেট্রলবোমা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে ১৩৪ জনকে হত্যা করা হয়েছে।

তাদের (বিএনপির) ইস্যুবিহীন কথিত আন্দোলনের নামে সন্ত্রাসী কার্যক্রমের ফলে এক হাজার ৩৯৫টি যানবাহন, ১৩ দফা ট্রেনে এবং ছয়টি লঞ্চে নাশকতা চালানো হয় বলেও জানান তিনি।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.