আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ জুলাই ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

ঈদের আগে চাঙ্গা বাজার

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ৩য় দিনের মতো উত্থানে বিরাজ করছে সূচক। এদিন শুরুতে উত্থানের মাত্রা অত্যাধিক থাকলে  কিছুক্ষণ পর এ মাত্রা কিছুটা হ্রাস পায়। বৃহস্পতিবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংক উভয় বাজারে সামান্য কমেছে  লেনদেন।

লেনদেন শুরুতে কিছুটা অস্থিরতা থাকলেও কিছুক্ষণ পর বেড়েছে সূচক। এর মধ্যে কিছুটা প্রফিট টেকিংও হয়েছে। এছাড়াও ঈদকে সামনে রেখে বাজার মূখী হচ্ছেন বিনিয়োগকারী। এর প্রভাবে টানা তিন দিন উত্থানে রয়েছে বাজার। তবে আজকের বাজারে যে লেনদেন কমেছে তা খুবই সামান্য। কারণ শেয়ারবাজারে একদিন লেনদেন কমবে একদিন বাড়বে এমনটাই স্বাভাবিক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১১৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪৭৭ কোটি ২৬ লাখ ৮ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৮৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৯৪ কোটি ৫২ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ২৬ লাখ ১০ হাজার টাকা বা ৩.৪৯ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৯৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩২ কোটি ৯৯ লাখ ৪৪ হাজার টাকা।

এর আগে বুধবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৯৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪১ কোটি ৫ লাখ ৫৯ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৬ লাখ ১৫ হাজার টাকা বা ১৯.৬৪ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.