আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

মূলধন বেড়েছে ২ হাজার কোটি টাকা

DSEশেয়ারবাজার রিপোর্ট: দেশের উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের তিন কার্যদিবসই উর্ধ্বমুখী ছিলো সূচক। বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে বেড়েছে লেনদেন। এদিকে সাপ্তাহিক ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ২  হাজার ৬৪১ কোটি টাকারও বেশী।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৫৯৯ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭৯৫ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করছে ১১৩৩ পয়েন্টে। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করেছিলো ৪৫৭২ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৭৭২ পয়েন্টে এবং শরিয়াহ সূচক অবস্থান করে ১১২১ পয়েন্টে। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বেড়েছে ০.৬০ শতাংশ বা ২৭.৩৩পয়েন্ট, ডিএসই-৩০ সূচক বেড়েছে ১.২৬ শতাংশ বা ২২.৩৪ পয়েন্ট এবং শরিয়াহ সূচক বেড়েছে ১.১৩ শতাংশ বা ২৬.৬৯ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন করা মোট ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৬টির, কমেছে ১৩২টির, অপরিবর্তীত রয়েছে ২৬টি এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২ হাজার ৩৪৮ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৮৮৫ টাকা।

আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৮৮৫ কোটি ৪১ লাখ ৯৩ হাজার ৬৫৩ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬৩ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ২৩২ টাকা বা ২৪.৫৭ শতাংশ।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ২৬ হাজার ৫৯১ কোটি ২০ লাখ ১১ হাজার ৮৯৬ টাকা। যা আগের সপ্তাহে ছিলো ৩ লাখ ২৩ হাজার ৯৪৯ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৩৩৬ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ০.৮২ শতাংশ বা ২  হাজার ৬৪১ কোটি ৭৪ লাখ ২৬ হাজার ৫৬১ টাকা।

এদিকে সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূ্ল্যসূচক ০.৫৮ শতাংশ বেড়ে অবস্থান করছে ৮৬২৬ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন করা মোট ২৮০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১২১টির আর অপরিবর্তীত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১৯০ কোটি ৮৩ লাখ ৩৩ হাজার ২৪ টাকা।

আগের সপ্তাহে সিএসইর সাধারণ মূল্যসূচক ২.৭১ শতাংশ বেড়ে অবস্থান করে ৮৫৭৬  পয়েন্টে। সে সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছিলো ১৮১ কোটি ৬৪ লাখ ৩৫ হাজার ৭৯৮ টাকা। সে হিসেবে আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ১৮ লাখ ৯৭ হাজার ২২৬ টাকা বা ৫.০৬ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.