আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুলাই ২০১৫, শনিবার |

kidarkar

প্রধানমন্ত্রীর প্রস্তাব পাস করলো গ্রিস সংসদ

Greek-MPs-back-bailout-refoশেয়ারবাজার ডেস্ক: ঋণসাগর থেকে দেশকে মুক্ত করার জন্য গ্রিক প্রধানমন্ত্রী অর্থনৈতিক যে গুচ্ছপ্রস্তাব দিয়েছিলেন, সংসদে তা পাস হয়েছে। অবশ্য এই প্রস্তাব পাস করতে প্রধানমন্ত্রী এ্যালেক্সিস সিপ্রাসকে বিরোধী দলের সংসদ সদস্যদের (এমপি) ভোটের সাহায্য নিতে হয়েছে। আর নিজের সিরিজা পার্টির বেশ কিছু এমপির বিরোধিতার মুখেও পড়তে হয়েছে সিপ্রাসকে। এমনকি তার প্রধানমন্ত্রীত্ব প্রশ্নের সম্মুখীন হতে পারে। অবশ্য সিপ্রাস বলছেন, জাতির সংকটকালে তিনি ‘জাতীয় দায়িত্ব’ পালন করেছেন।

এক প্রতিবেদনে শনিবার এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, শুক্রবার রাতে প্রস্তাবের পক্ষে-বিপক্ষে ভোটাভুটি হয়েছে। এতে ২৫১ এমপি ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন। ‘না’ ভোট দিয়েছেন ৩২ এমপি। আট এমপি ভোট দেওয়া থেকে বিরত ছিলেন। এ ছাড়া অর্থমন্ত্রী ইয়ানিস বারুফাকিসসহ ৯ এমপি অনুপস্থিত ছিলেন।

ইউরোপীয় কমিশন, ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক ও ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড— ইউরোজোনের এই ঋণদাতারা সিপ্রাসের আপসকামী গুচ্ছপ্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। পাশাপাশি গ্রিসকে ঋণমুক্ত করতে সিপ্রাসের এই উদ্ধার পরিকল্পনা (বেইলআউট) নিয়ে আলোচনায় বসবেন ইউরোজোনের অর্থমন্ত্রীরা।

উল্লেখ্য, গত রোববার আর্থিক সংকট থেকে উত্তরণে ইউরোপীয় কমিশন (ইসি), ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেয়া শর্ত মেনে নেয়ার প্রশ্নে গ্রিসে গণভোট অনুষ্ঠিত হয়। এতে জয়ী হয় ‘না’ ভোট। প্রায় ৬১.৩ শতাংশ ভোটার ‘না’ ভোট দেন।

পক্ষান্তরে ‘হ্যাঁ’ ভোট পড়ে ৩৮.৭ শতাংশ। এরপর ধারণা করা হয়েছিল মঙ্গলবারের মধ্যেই গ্রিক সরকার ঋণদাতাদের জন্য নতুন কোনো ঋণ পরিকল্পনা প্রস্তাব করবে। কিন্তু তা না হওয়ায় ঋণদাতারা প্রস্তাব উত্থাপনের চূড়ান্ত সময়সীমা বেঁধে দেন। এরপর এই সংস্কার প্রস্তাব পেশ করা হয়।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.