আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জুলাই ২০১৫, রবিবার |

kidarkar

এসিআইয়ের মুনাফায় উল্লম্ফন

aci...শেয়ারবাজার ডেস্ক: অর্ধবার্ষিকের অনিরিক্ষীত (জানুয়ারি-জুন ১৫) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী মুনাফায় উল্লম্ফন হয়েছে কোম্পানিটির।  ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, অর্ধবার্ষিকে এসিআই লিমিটেডের কর পরিশোধের পর সমিন্বত মুনাফা হয়েছে ২৩৯ কোটি ৮৭ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬০.২৮ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল যথাক্রমে ১৫ কোটি ৮৩ লাখ ১০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৪.০১ টাকা। সে হিসেবে কোম্পানিটির মুনাফা বেড়েছে ২২৪ কোটি ৪ লাখ ৪৭ হাজার টাকা বা ১ হাজার ৪১৫. ৩৬ শতাংশ এবং ইপিএস বেড়েছে ৫৬.২৭ টাকা।

এদিকে গত তিন মাসে এ কোম্পানিটির কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে ২৩১ কোটি ৯৯ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫৮.৩০ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১১ কোটি ৩০ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস হয়েছে ২.৮৬ টাকা।

জানা যায়, এসিআই লিমিটেডের বড় ধরনের মুনাফা অর্জনের অন্যতম কারণ হচ্ছে ব্যান্ড বিক্রি। নিজেদের সেরা তিনটি ব্র্যান্ড ২৫০ কোটি ৫৪ লাখ টাকায় বিক্রি করে দিয়েছে কোম্পানিটি।  বিক্রি হওয়া ব্র্যান্ড তিনটি হলো— এসিআই ইনসেক্টিসাইডস, এ্যানজেলিক এয়ার কেয়ার ও ভ্যানিশ টয়লেট ক্লিনার। আর এ ব্র্যান্ডগুলো কিনে নিয়েছে বিশ্বের অন্যতম বৃহৎ গৃহস্থালি সামগ্রী সরবরাহকারী প্রতিষ্ঠান এসসি জনসন এ্যান্ড সন্স কোম্পানি।

আগামী পাঁচ বছর পারস্পরিক সমঝোতার মাধ্যমে এ সব পণ্য উৎপাদন ও বাজারজাত করবে এসিআই ও জনসন। মূলত ব্র্যান্ড বিক্রির কারণে আয়ের ক্ষেত্রে বড় ধরনের উল্লম্ফন হয়েছে কোম্পানিটির।

তবে ব্যান্ড বিক্রির মাধ্যমে আয়ের এ বড় ধরণের হিসাব বাদ দিলে প্রথম ৬ মাসে এসিআইয়ের শেয়ার প্রতি আয়ের (ইপিএস) পরিমাণ হচ্ছে ৭.০৪ টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বেড়েছে ৭৫.৫৬ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.