ক্যাটাগরি পরিবর্তন হচ্ছে না সুহৃদ ইন্ডাস্ট্রিজের

shuridশেয়ারবাজার ডেস্ক: এখনই ক্যাটাগরি পরিবর্তন হচ্ছে না প্রকৌশল খাতের কোম্পানি সুহৃদ ইন্ডাস্ট্রিজের । কোম্পানিটি  ‘এন’ ক্যাটাগরিতেই লেনদেন করবে পুঁজিবাজারে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে লভ্যাংশ পাঠানো হয়েছে বলে সুহৃদ ইন্ডাস্ট্রিজের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে বার্ষিক সাধারণ সভার (এজিএম) বিষয়ে আদালতের নির্দেশনা না পাওয়ায় কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন করা সম্ভব নয় বলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে জানানো হয়েছে।

সূত্র মতে ‘স্টক এক্সচেঞ্জের সেটেলমেন্ট ও ট্রানজেকশন রেগুলেশন ২০১৩ এর ৭(২) ধারা অনুযায়ী লভ্যাংশ বিরতণ সংক্রান্ত চিঠির পরিপ্রেক্ষিতে এ কোম্পানিকে ‘এ’ অথবা ‘বি’ অথবা ‘জেড’ ক্যাটাগরি দেওয়া হতে পারে। তবে একই রেগুলেশনের ২(১)(এ) ধারা অনুযায়ী যে সব কোম্পানি নিয়মিত এজিএম করে এবং ১০ শতাংশের বেশী লভ্যাংশ দেয় সেগুলোকে ‘এ’ ক্যাটাগরি দেওয়া হয়। সে হিসেবে সুহৃদ ‘এ’ ক্যাটাগরি পাওয়ার যোগ্য। যেহেতু এজিএম অনুষ্ঠান সম্পর্কে আদালতের রায় এখনো হয়নি এবং ডিএসই এ সংক্রান্ত কোনো নির্দেশনা পায়নি সেহেতু কোম্পানির ক্যাটাগরি আপাততঃ পরিবর্তন করা হবে না।

উল্লেখ্য, এই কোম্পানি ৩০ জুন সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে এবং এজিএম সম্পন্ন করেছে। আর গত ২০ জানুয়ারি সুহৃদ ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে পাঠিয়েছে।

 

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top