মেসির গোলেই জিতল বার্সা

শেয়ারবাজার ডেস্ক : স্পেনের কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে ১ম পর্বের ম্যাচে আতলেটিকো মাদ্রিদকে ১-০ গোলে হারিয়েছে বার্সালোনা। ঘরের মাঠ ন্যূ ক্যাম্পে জয়ের জন্য ঘাম ঝড়াতে হয়েছে লুইস এনরিকের শিষ্যদের। ম্যাচের ৮৫ মিনিটের একমাত্র গোলটি করেন আর্জেন্টাইন ইউঙ্গার লিওনেল মেসি।

গতকাল বুধবার ম্যাচের শুরু থেকে একাদশে ছিলেন দলের আলোচিত ৩ তারকা মেসি, নেইমার ও লুইস সুয়ারেস। এই ত্রয়ীর সমন্বয়ে বেশ কয়েকবার প্রতিপক্ষের রক্ষণভাগে আক্রমণ হলেও গোল করতে ব্যর্থ হয় স্বাগতিকরা।

অপরদিকে আক্রমণ ঠেকাতে ব্যস্ত সময় পার করেছে আতলেটিকো মাদ্রিদ। মাত্র কয়েকবার পাল্টা আক্রমণ করেও সফলতা পায়নি সিমেওনের শিষ্যরা। শুরু থেকে মাত্র কয়েকটি পাল্টা আক্রমণ করলেও বার্সালোনাকে বেশ চাপে রাখে আতলেতিকো।

ম্যাচের ৫ মিনিটের মাথায় মেসি-দানি আলভেস-সুয়ারেসের ভালো বোঝাপড়ায় বল পাস হয় প্রতিপক্ষের ডি বক্সে নেইমারের কাছে। তবে তার শটনি দারুণ দক্ষতায় আটকে দেন আতলেতিকো মাদ্রিদেরে গোলরক্ষক। ১৬ মিনিটের মাথায় লক্ষ্যভ্রষ্ট শট নেন মেসি।

প্রথমার্ধে গোলের সেরা সুযোগটি নষ্ট করেন সুয়ারেস। ৪০ মিনিটের মাথায় পোস্টের খুব কাছে থাকা সুয়ারেসকে পাস দেন রাকিতিচ। কিন্তু ভাসানো বলে উরুগুয়ে ফরোয়ার্ডের নেওয়া শটটি গোল পোস্টের ওপর দিয়ে চলে যায়।

প্রথমার্ধের শেষ দিকে গোলের সুযোগ তৈরি করেছিল আতলেটিকো। কিন্তু গোল করতে ব্যর্থ হন আন্তোয়ান গ্রিজমান, ফেরনান্দো তরেস, আরদা তুরান।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল বার্সা। তবে প্রতিপক্ষের ডি বক্সে সফলতা পাননি মেসি-সুয়ারেস-নেইমার। ৭৫ মিনিটের মাথায় আতলেটিকোর গোল পোস্টের দিকে শট নেন আন্দ্রেস ইনিয়েস্তা। তবে সেটি আটকে দেন অতিথি দলের গোলরক্ষক।

৮৫ মিনিটের মাথায় আতলেটিকো মাদ্রিদের ডি বক্সের মধ্যে বল দখলের এক পর্যায়ে অতিথি দলের হুয়ানফ্রান বার্সেলোনার সার্জিও ‍বুসকেতসকে ফাউল করে। এতেই গোলের সুযোগ আসে স্বাগতিকদের ভাগ্যে। তবে পেনাল্টি থেকে মেসির নেওয়া শট প্রথম দফায় আটকে দেন গোলরক্ষক ইয়ান। ফিরতি বলে শট নিয়ে আবার গোলরক্ষককে পরাস্ত করেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।

যোগ করা সময়ে অল্পের জন্য গোল থেকে বেঁচে যায় অতিথিরা। মেসির ফ্রি-কিক ক্রসবারের ওপর দিয়ে উড়ে গেলে ১-০ গোলে শেষ হয় ম্যাচ।

আগামী বুধবার রাতে ২য় পর্বের ম্যাচে মুখোমুখি হবে এই ২ দল। ম্যাচটি অনুষ্ঠিত হবে ভিসেন্তে কালদেরনে। শেষ চারে খেলার জন্য ওই ম্যাচে ড্র করতে হবে বার্সাকে। অপরদিকে ওই ম্যাচে জয়ের বিকল্প নেই আতলেটিকো মাদ্রিদের।

 

সূত্র: দ্যা গার্ডিয়ান

আপনার মন্তব্য

Top