আজ: বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ইং, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০১৫, সোমবার |

kidarkar

ঈদের আগে বাজারে স্বস্তি

price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এর ফলে ৫ম দিনের মতো উত্থানে বিরাজ করছে বাজার। এদিন শুরু থেকেই উত্থান বিরাজ করলেও কিছুক্ষণ পর পরতে থাকে এবং প্রথম ঘন্টা পর আবার বাড়ে সূচক। সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন।

টানা ৫ কার্যদিবস যাবৎ উত্থানে বিরাজ করছে সূচক। এর মধ্যে ২ দিন সামান্য কমলেও বাকি ৩ কার্যদিবসই বেড়েছে লেনদেনের পরিমাণ। পাশাপাশি ধারাবাহিক ভাবে বাড়ছে বাজার মূলধন। আর এতে বাজারকে ঘিরে বিনিয়োগকারীরা আশাবাদী হওয়ার পাশাপাশি ঈদকে সামনে রেখে স্বস্তি ফিরে পেয়েছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি ৩২ লাখ ৮৮ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৬১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮১১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৫৩ কোটি ৭৫ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৯ কোটি ৪২ লাখ ৫৫ হাজার টাকা বা ১০.৭৩ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির,কমেছে ১০৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩২টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৭ লাখ ১২ হাজার টাকা।

এর আগে বোরবার সিএসইর সাধারণ মূল্যসূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৬৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪৫ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৮ কোটি ৬৯ লাখ ৪৫ হাজার টাকা বা ১৮.৯৯ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.